আফগানিস্তান থেকে ইয়েমেনে পাঠানো হলো মার্কিন সেনাদের

0
111

আফগানিস্তান থেকে প্রত্যাহার করে নেওয়া মার্কিন সেনাদের একটি দলকে ইয়েমেনে মোতায়েন করা হয়েছে।

এসব সেনা ইয়েমেনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় একটি কৌশলগত বিমানঘাঁটি দখল করেছে। খবর ইয়েমেন প্রেস এজেন্সি ও ইরানের প্রেস টিভির।

প্রথম এসব মার্কিন সেনাকে এডেন প্রদেশের এডেন আন্তর্জাতিক বিমানবন্দরে নামানো হয়। এর পর তাদের উত্তর দিকের প্রতিবেশী প্রদেশ লাহিজে নিয়ে যাওয়া হয়েছে।

মার্কিন সেনা দলটিকে লাহিজ প্রদেশের আল-আনাদ বিমানঘাঁটিতে মোতায়েন করা হয়েছে।

আফগানিস্তান থেকে ৯৫ শতাংশ মার্কিন সেনাকে প্রত্যাহার করা হয়েছে বলে পেন্টাগন ঘোষণা করার পর ইয়েমেন থেকে এ খবর পাওয়া গেল।

আরব বিশ্বের সবচেয়ে দরিদ্র দেশ ইয়েমেনে ২০১৫ সালের মার্চ মাস থেকে সৌদি আরবের নেতৃত্বে যে ভয়াবহ আগ্রাসন চলছে, তার প্রতি এতদিন শক্ত রাজনৈতিক ও সামরিক সহযোগিতা দিয়ে এসেছে আমেরিকা। এবার ইয়েমেনে সরাসরি মার্কিন সেনা উপস্থিতির খবর পাওয়া গেল।

ইয়েমেনের সৌদিপন্থি আব্দ রাব্বু মানসুর হাদি সরকারকে ক্ষমতায় বসানোর জন্য রিয়াদ দেশটিতে আগ্রাসন চালাচ্ছে। এ আগ্রাসনের পাশাপাশি ইয়েমেনের ওপর সৌদি আরবের আরোপিত কঠোর অবরোধের কারণে দেশটির অন্তত ২০ হাজার মানুষ নিহত হয়েছে এবং দরিদ্র এ দেশ ভয়াবহ দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে রয়েছে।

মার্কিন সেনাদের এমন সময় ইয়েমেনে পাঠানো হয়েছে, যখন দেশটির মধ্যাঞ্চলীয় আল-বায়াদ প্রদেশে একটি বড় ধরনের অভিযানে আল কায়েদা ও উগ্র জঙ্গিগোষ্ঠী আইএস ভয়াবহ পরাজয়ের সম্মুখীন হয়েছে।

ইয়েমেন প্রেস এজেন্সি জানিয়েছে, ইয়েমেনের ওপর চাপ প্রয়োগের জন্য এসব জঙ্গিগোষ্ঠী ব্যবহার করে আসছিল আমেরিকা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here