আমাজনের সিইও’র পদ ছাড়লেন জেফ বেজোস

0
139

আমাজন প্রধান জেফ বেজোস গত ফেব্রুয়ারিতে ঘোষণা দিয়েছিলেন, চলতি বছরের তৃতীয় প্রান্তিকে প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তার (সিইও) পদ থেকে সরে দাঁড়াবেন। ঘোষণা অনুযায়ী, আজ ৫ জুলাই সিইও’র পদ থেকে পদত্যাগ করেছেন তিনি।

আমাজন বিশ্বের সবচেয়ে বড় ই-কমার্স কোম্পানি। ২৭ বছর আগে নিজের বাসার গ্যারেজে এই ই-কমার্স প্ল্যাটফর্ম চালু করেন জেফ বোজেস। আমাজন তাকে এনে দিয়েছে বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তির তকমা।

পদত্যাগের জন্য ৫ জুলাই দিনটিকে বেছে নেওয়ার কারণ হিসেবে জেফ বেজোস জানান, ‘৫ জুলাই দিনটি আমার জন্য আবেগময়। ১৯৯৪ সালের এই দিনে আমাজন করপোরেশন হিসেবে নিবন্ধিত হয়। ঠিক ২৭ বছর আগে।’

আমাজনের ক্লাউড কম্পিউটিং বিভাগ আমাজন ওয়েব সার্ভিসেসের প্রধান অ্যান্ডি জ্যাসি প্রতিষ্ঠানটির নতুন সিইও হিসেবে দায়িত্ব নিচ্ছেন। তিনি ২৪ বছর ধরে আমাজনে কাজ করছেন। তাঁর প্রসঙ্গে জেফ বেজোস বলেন, ‘অ্যান্ডি একজন চমৎকার নেতা হবেন এবং আমার পূর্ণ আস্থা আছে তাঁর ওপর।’

সিইও’র পদ ছেড়ে দিয়ে বেজোস এখন আমাজনের নির্বাহী চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করবেন। আমাজনের নতুন প্রতিষ্ঠান কেনা বা বড় ব্যবসায়িক কৌশল নির্ধারণের মতো বিষয়ে সিদ্ধান্ত নেবেন তিনি। অ্যান্ডি জ্যাসি সিইও হিসেবে প্রতিষ্ঠান পরিচালনার সার্বিক দায়িত্বে থাকবেন।

ফোর্বসের তথ্য অনুযায়ী, বর্তমানে বেজোসের সম্পদের পরিমাণ ২০২ বিলিয়ন ডলার। তাঁর সম্পদ বাড়াতে ৯০ শতাংশ অবদান রেখেছে আমাজন। বাকি ১০ শতাংশের উৎস হলো বেজোসের স্পেস কোম্পানি ব্লু অরিজিন ও গণমাধ্যম ওয়াশিংটন পোস্ট।

আমাজনের সিইও’র পদ ছেড়ে দেওয়া বেজোস নিজের অন্য উদ্যোগগুলোতে বেশি সময় দেবেন। ব্লু অরিজিন, ওয়াশিংটন পোস্ট ও অন্যান্য আগ্রহের জায়গাতে কাজ করবেন তিনি। আগামী ২০ জুলাই নিজের স্পেস কোম্পানি ব্লু অরিজিনের রকেটে চড়ে মহাকাশ ভ্রমণে যাবেন বেজোস।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here