ঘরে ফিরল চীনের সেই দলছুট ভবঘুরে হাতি

0
128

গত বছর বসন্তকালে চীনের দক্ষিণ-পশ্চিমে শিশুয়াংবান্না ন্যাশনাল নেচার রিজার্ভ সংরক্ষিত অরণ্য এলাকা বেরিয়ে পড়া হাতির দলের মধ্য থেকে দলছুট এক হাতিকে আবার সেখানে ফিরিয়ে আনা হয়েছে। অবশ্য তাদের দলের অন্য হাতিগুলো এখনো যাত্রা অব্যাহত রেখেছে।

কর্তৃপক্ষ জানিয়েছে, প্রায় দুই টন ওজনের ওই পুরুষ হাতিটি লোকালয়ের কাছে চলে যাওয়ায় মানুষের জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছিল। তাই তাকে অজ্ঞান করে ফিরিয়ে আনার সিদ্ধান্ত নেওয়া হয়। ওই হাতির শরীরে কোনো আঘাতের চিহ্ন ছিল না বলে ইউয়ান সরকারের তরফ থেকে জানানো হয়েছে।

ওই দলের অন্য হাতিরা এক বছরেরও বেশি সময় ধরে চীনের এক প্রান্ত থেকে অন্য প্রান্ত দাপিয়ে বেড়াচ্ছে। তাদের যে জঙ্গলে মূল আস্তানা ছিল, সেখান থেকে তারা এখন দীর্ঘ প্রায় পাঁচশ কিলোমিটার পথ পাড়ি দিয়ে ফেলেছে।

চীনের সঙ্গে মিয়ানমার ও লাওস সীমান্ত এলাকার কাছের সংরক্ষিত বন থেকে তারা চীনের উত্তর দিকে চলতে শুরু করে এবং গত কয়েক মাসে দেখা গেছে দেশটির বেশ কিছু গ্রাম, নগর ও শহরের মধ্যে দিয়ে তারা হেঁটে চলেছে।তাদের উপর নজর রাখছে প্রশাসন৷ কেন এই হাতির দল নিজেদের আবাস ছেড়ে বেরিয়ে এসেছে তা নিয়ে চলছে গবেষণা৷

স্যাটেলাইট ও টিভি ক্যামেরায় ধারণ করা হচ্ছে তাদের যাত্রাপথের নানা ঘটনা। সম্প্রতি ওই হাতির দলের ঘুমিয়ে পড়ার ছবি নেটমাধ্যমে ভাইরাল হয়েছিল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here