দ. কোরিয়ায় শিল্প প্রতিষ্ঠানে সপ্তাহে ৫২ ঘণ্টা কর্মসময় চালু

0
156

দক্ষিণ কোরিয়ায় শিল্প প্রতিষ্ঠানে কাজের সময় কমিয়ে সাপ্তাহিক ৫২ ঘণ্টা করা হয়েছে। চলতি মাসের শুরু থেকে যেসব প্রতিষ্ঠানে পাঁচ থেকে ৪৯ জন কর্মী কাজ করে থাকেন, সে সব প্রতিষ্ঠানে এ নিয়ম চালু করা হয়েছে।

দক্ষিণ কোরিয়ার একজন শীর্ষ অর্থনৈতিক নীতি নির্ধারক বিষয়টি নিশ্চিত করে জানান, সরকার বায়ান্ন ঘণ্টা কর্ম সময় বাস্তবায়ন করেছে। একইসঙ্গে ক্ষুদ্র ও মাঝারি মানের শিল্প-কারখানায় শ্রমিক নিয়োগ সহজীকরণসহ বিভিন্ন সহায়তা দেওয়ার পরিকল্পনা হয়েছে।

২০১৮ সালের জুলাইয়ে এ কার্যক্রম শুরু হলেও দক্ষিণ কোরিয়ায় বায়ান্ন ঘণ্টা সাপ্তাহিক কর্ম সময় কার্যকরের আহ্বান জানানো হয়।

অপরদিকে, দক্ষিণ কোরিয়া সরকার নতুন কর্মী নিয়োগের পর কর্মসংস্থানের মান বজায় রাখতে ক্ষুদ্র ও মাঝারি শিল্প প্রতিষ্ঠানগুলোকে দুই বছর পর্যন্ত প্রতিমাসে ১.২ মিলিয়ন ওন ভর্তুকি দেওয়ার পরিকল্পনাও করছে।

দেশটির অর্থমন্ত্রী হিয়ং নাম কি এসব ব্যাপারে বলেন, সরকার যত তাড়াতাড়ি সম্ভব ক্ষুদ্র ও মাঝারি শিল্প প্রতিষ্ঠানগুলোকে সাপ্তাহিক কর্মসময় প্রকল্পের আওতায় আনার জন্য চেষ্টা করবে। যেসকল শিল্প প্রতিষ্ঠানে বা বিভিন্ন প্রদেশে অবস্থিত শিল্প কারখানায় বিদেশি কর্মী নিয়োগে জটিলতা রয়েছে, সেগুলোতে কর্মী দেওয়ার সিদ্ধান্তও নিচ্ছে সরকার।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here