প্যারিসে ‘আমাদের রান্নাঘরে’র ব্যতিক্রমী আয়োজন

0
229

করোনা আর লকডাউনে হাঁপিয়ে ওঠা প্যারিসবাসীদের এক চিলতে আনন্দ আয়োজন আর ব্যতিক্রমী খাবার উৎসবের আয়োজন করলো ফ্রান্সে বসবাসরত রমণীদের ফেসবুক গ্রুপ ‘আমাদের রান্নাঘর’।

মূলত প্রবাসে বেড়ে ওঠা নতুন প্রজন্ম ও ভিনদেশিদের কাছে বাঙ্গালীর ঐতিহ্যবাহী রসনার পরিচয়, স্বাদ তুলে ধরতে এবং গৃহিণীদের মধ্য থেকে নারী উদ্যোক্তা তৈরি করাই এ গ্রুপের মূল লক্ষ্য ও উদ্দেশ্য।

গ্রুপের এডমিন রুবাইয়া খান ও মোডারেটর শাহানাজ আক্তারের পরিচালনায় ৪ জুলাই (রোববার) লা-কোর্নোভের সিটি ফ্লোরিয়াল পার্কের এ আয়োজনে প্রায় দু-শতাধিক অতিথি স্বপরিবারে অংশগ্রহণ করে।

ফায়া, স্বদেশ এবং মাল্টিমিডিয়া সার্ভিসের স্পন্সরে আয়োজিত এ আয়োজনে নানা রকমের মাংস, মাছ, হরেক রকমর ভর্তা, ভাজি, সবজি, খিচুড়ি, বিরিয়ানি, পিঠাপুলি, দই, কেক, ডেজার্ট, ফ্রেশ জুস, চা, নাস্তাসহ প্রায় ১০০ আইটেমের বাংলাদেশি খাবারের অতিথিদের আপ্যায়ন করানো হয়।

অনুষ্ঠানে গান, নাচ ও আবৃতি প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরষ্কার বিতরণ করেন গ্রুপের উপদেষ্টা সোহেল ইবনে হোসাইন, কমিউনিটি ব্যক্তিত্ব মনিরুল ইসলাম, কমিউনিটি নেতা ও সমাজসেবী সাইফুল ইসলাম, উম্মে সালমা তিথি, লিজা আহমেদ, নাজনিন রাব্বি ইভা প্রমুখ।

‘আমাদের রান্নাঘর’ গ্রুপের মোডারেটর ও নারী নেত্রী শাহানাজ আক্তার তৃষ্ণা বলেন, বিদেশে জন্ম নেওয়া নতুন প্রজন্মের কাছে বাঙ্গালীর স্বতন্ত্র বৈশিষ্ট্য মণ্ডিত সংস্কৃতি, ঐতিহ্যবাহী খাবার তুলে ধরা এবং নারী উদ্যোক্তা তৈরিতে এ গ্রুপ কাজ করে যাবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here