সবুজ বাসে রঙিন স্বপ্ন

0
82

বিশ্ববিদ্যালয় সহস্র স্বপ্ন বিলাসী তারুণ্যের আত্মপ্রকাশের একটি মুক্ত ভূমি। নিজেদের ইচ্ছাশক্তিগুলোকে মেলে ধরার ও বাস্তবায়ন করার অন্যতম চারণভূমি বিশ্ববিদ্যালয়। এখানে শিক্ষার্থীদের মুক্ত চিন্তা বিকাশ, মন মাতানো আনন্দ-উৎসব করার এক বাস্তব রঙ্গিন দুনিয়া।
আর বিশ্ববিদ্যালয় পড়ুয়া স্বপ্ন পিপাশু তারুণ্যের সৃষ্টিশীল অস্তিত্বের অনেকটাই সাক্ষী ক্যাম্পাসের সবুজ বাসগুলো।

বিশ্ববিদ্যালয় পড়ুয়া হাজারো তারুণ্যের অঙ্কুরিত স্বপ্নের ক্যানভাসজুড়ে থাকে এই সবুজ বাস। নিত্য দিনের আসা-যাওয়ায় খুনসুটিতে ভরা গল্পের সিনেমাটিক মুহূর্তগুলো বিকাশের মধ্যে দিয়েই প্রসারিত হতে থাকে তাদের ভবিষ্যতের চিন্তা ও স্বপ্নগুলো। এই সবুজ বাসে বসেই তৈরি হয় তাদের সাফল্যের রোডম্যাপ। বীজ বোনেন নতুন স্বপ্নের, হন আগামীর দেশ সেরা গুণীজন।

লাল টের ভবন আর সবুজের সমারোহ আচ্ছাদিত ক্যাম্পাসে সবুজ বাস যেন নতুন এক মাত্রা। প্রকৃতির পুরোটাই যেন ধারণ করেছে আমাদের জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। লাল ইটের দেয়াল চিড়ে গন্তব্যহীন পথে ছুটে চলে এরা। ধাতুতে তৈরি হলেও বাসগুলো যেন জীবন্ত। ছোট, বড় প্রায় সব ধরনের আকৃতির বাহনগুলো নজর কাড়ে সবার। ক্লাস শেষ হলেই শিক্ষার্থীরা ছুটে চলে তাদের নির্দিষ্ট গন্তব্যে। কেউ খুনসুটি, আবার কেউবা গিটারের টুংটাং শব্দে মাতিয়ে রাখে যাত্রাপথ। ভালোবাসার এই সবুজ বাসে চলে বাহারি স্টাইলের ছবি তোলার হিড়িক। দূর্বার গতিতে ছুটে চলা বাসগুলো সত্যি যেন স্বপ্নগুলোকেই পৌঁছে দেয়।

শুধু পরিবহন বা যাতায়াতের জন্যই ব্যবহার করা হয় না এ বাস, এদের মাঝে জড়িয়ে আছে বিশ্ববিদ্যালয়ের গৌরব ও ঐতিহ্য। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় দেশের বুকে পরিচিত সবুজের রানি হিসেবে, আর সবুজ বাসগুলো তার ধারক বটে। ক্যাম্পাসের সৌন্দর্যকে বিলিয়ে দেয় শহরের বুকে। সঙ্গে বিশ্ববিদ্যালয়ের নামকে বুকে ধারণ করে পরিচয় করিয়ে দেয় নতুনদের মাঝে। আর তাই বাসগুলোকে বলা হয় বিশ্ববিদ্যালয়ের অহঙ্কার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here