Wednesday, February 21, 2024
Google search engine
Homeআন্তর্জাতিকআন্তর্জাতিক আদালতে ইরানের বিরুদ্ধে মামলা

আন্তর্জাতিক আদালতে ইরানের বিরুদ্ধে মামলা

২০২০ সালে ইমাম খোমেনি বিমানবন্দর থেকে উড্ডয়নের পরই ক্ষেপণাস্ত্র হামলায় ইউক্রেনের একটি বিমান বিধ্বস্ত হয়। এতে বিমানের ১৭৬ যাত্রী ও ক্রু সবাই প্রাণ হারান। নিহত যাত্রীদের পরিবারের ক্ষতিপূরণের দাবিতে কানাডা, যুক্তরাজ্য, সুইডেন ও ইউক্রেন আন্তর্জাতিক ন্যায়বিচার আদালতে (আইসিজে) ইরানের বিরুদ্ধে মামলা করেছে। বুধবার ট্রাইব্যুনাল এ কথা জানিয়েছেন। খবর এএফপির।

মামলাটি সম্পর্কে জাতিসংঘের শীর্ষ আদালত বলেছেন, তেহরান থেকে উড্ডয়নের পর ইউক্রেন ইন্টারন্যাশনাল এয়ারলাইন্সের পিএস৭৫২ বিমানটি গুলি করে ইরান বেসামরিক বিমান চলাচলের ক্ষেত্রে কনভেনশন লঙ্ঘন করেছে।

ওই বছরের ৮ জানুয়ারি ইরানের খোমেনি বিমানবন্দর থেকে ইউক্রেনগামী বিমান উড্ডয়নের সঙ্গে সঙ্গে বিধ্বস্ত হয়। এতে বিমানের ১৭৬ যাত্রী ও ক্রু সবাই প্রাণ হারান। তাদের মধ্যে ইরানের ৮২, কানাডার ৬৩, ইউক্রেনের ১১, সুইডেনের ১০, আফগানিস্তানের চার, জার্মানির তিন এবং অপর তিনজন ব্রিটিশ নাগরিক ছিলেন। ইরাকের দুটি মার্কিন ঘাঁটিতে ইরানের হামলার কিছুক্ষণের মধ্যেই এ ঘটনা ঘটে।

গত মাসে কানাডা, ব্রিটেন, সুইডেন ও ইউক্রেন জানিয়েছিল, তারা হেগভিত্তিক আদালতে ক্ষতিগ্রস্তদের পরিবারের পক্ষ থেকে ক্ষতিপূরণ চাইবে।

ট্রাইব্যুনালে অভিযোগে বলা হয়েছে, ইরান বেসামরিক বিমান চলাচলের হুমকির বিষয়ে ১৯৭১ সালের বহুপক্ষীয় চুক্তি লঙ্ঘন করেছে। আদালতের প্রতি তারা আঘাতপ্রাপ্ত প্রত্যেককে সম্পূর্ণ ক্ষতিপূরণের আদেশ দেওয়ার আহ্বান জানায়। এ ছাড়া ইরানকে ভুক্তভোগী ও তাদের পরিবারের বস্তুগত এবং নৈতিক ক্ষতির জন্য সম্পূর্ণ ক্ষতিপূরণ দিতে বলে।

এর আগে ইরানকে পরিষ্কার জবাব দেওয়ার আহ্বান জানিয়েছিলেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। সে সময় ইরান বিমান বিধ্বস্তের ঘটনাকে মানবিক ভুল হিসেবে ব্যাখ্যা দেয়।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments