Sunday, June 23, 2024
spot_img
Homeসারাদেশগাজায় হত্যা বন্ধ করার আহ্বান ম্যাখোঁর

গাজায় হত্যা বন্ধ করার আহ্বান ম্যাখোঁর

গত সাত অক্টোবর থেকে শুরু হওয়া হামাস ও ইসরায়েলের যুদ্ধের ৩৪ দিন পার হলেও ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডের হামলা বন্ধ করেনি ইসরায়েল বাহিনী। বরং দিন দিন হামলা আরও তীব্র করেছে দখলদার দেশটি।

যুদ্ধের শুরুতে পশ্চিমা দেশগুলো ইসরায়েলকে সমর্থন জানালেও এবার যুদ্ধ বন্ধের আহবান জানাচ্ছে কেউ কেউ। এবার ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় বোমাবর্ষণ বন্ধ করতে ইসরায়েলের প্রতি আহবান জানিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ।

তিনি জানান, ইসরায়েলকে অবশ্যই গাজায় বোমা হামলা বন্ধ করতে হবে বিশেষ করে শিশু ও নারী হত্যা বন্ধ করতে হবে।

সংবাদমাধ্যম বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে মাখোঁ এই মন্তব্য করেন। শনিবার (১১ নভেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা সিএনএন।

সাক্ষাৎকারে তিনি বলেন, এই বোমা হামলার কোন যুক্তি নেই, যুদ্ধবিরতি হলে ইসরায়েলেরই উপকার হবে। এ সময় তিনি ইসরায়েলের আত্মরক্ষার অধিকারকে সমর্থন জানিয়ে গাজায় বোমাবর্ষণ বন্ধ করার আহবান জানান।

তিনি জোর দিয়ে বলেন, ফ্রান্স হামাসের “সন্ত্রাসী” কর্মকাণ্ডের স্পষ্টভাবে নিন্দা জানায়।

ফ্রান্স ও ইসরায়েল, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং অন্যান্য পশ্চিমা দেশগুলির মতো হামাসকে সন্ত্রাসী সংগঠন হিসাবে বিবেচনা করে।

যুক্তরাষ্ট্র এবং ব্রিটেনসহ অন্যান্য দেশের নেতারা তার এই যুদ্ধবিরতির আহবান নে যোগ দিক, এটা তিনি চান কিনা জানতে চাইলে ইমানুয়েল মাখোঁ বলেন: ‘আমি আশা করি তারা (আমার আহবানের সঙ্গে) যোগ দেবে।’

সাক্ষাৎকারে এক প্রশ্নের জবাবে ইসরায়েলের হামলায় আন্তর্জাতিক আইন ভঙ্গ হয়েছে কিনা তা বিচার করা তার ভ‚মিকা নয় বলেও জানান ফরাসি এই প্রেসিডেন্ট।

এদিকে ইসরায়েল বলছে যে তারা আন্তর্জাতিক আইনের সাথে সঙ্গতি রেখেই বেসামরিক হতাহতের সংখ্যা কমাতে সামরিক লক্ষ্যবস্তুতে হামলা করে এবং হামলার আগে সতর্কতা জারি করার পাশাপাশি লোকজনকে সরে যাওয়ার আহবান জানায়।

RELATED ARTICLES

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments