Thursday, May 23, 2024
spot_img
Homeবিশ্ববেজোসের কাছে শীর্ষ ধনীর স্থান হারালেন মাস্ক

বেজোসের কাছে শীর্ষ ধনীর স্থান হারালেন মাস্ক

এখন আর বিশ্বের শীর্ষ ধনী ব্যক্তি নন ইলন মাস্ক। সোমবার (৪ মার্চ) টেসলা ইনকর্পোরেটেডের শেয়ার ৭.২ শতাংশ পতনের পর জেফ বেজোসের কাছে শীর্ষ ধনীর স্থান হারান মাস্ক। বর্তমানে মাস্কের সম্পদের পরিমাণ ১৯৭.৭ বিলিয়ন ডলার, আর বেজোসের সম্পদের পরিমাণ ২০০.৩ বিলিয়ন ডলার। 

সোমবার (৪ মার্চ) এ তথ্য জানিয়েছে ব্লুমবার্গ বিলিয়নেয়ার্স ইনডেক্স।

২০২১ সালের পর এই প্রথম বিশ্বের ধনীদের তালিকায় শীর্ষে উঠে এসেছেন অ্যামাজন ইনকর্পোরেটেডের প্রতিষ্ঠাতা ৬০ বছর বয়সী বেজোস।

জানা গেছে, অ্যামাজনের শেয়ার ২০২২ সালের শেষের দিক থেকে দ্বিগুণেরও বেশি বেড়েছে এবং রেকর্ড উচ্চতায় রয়েছে। অন্যদিকে, টেসলা তার সর্বোচ্চ অবস্থান থেকে প্রায় ৫০ শতাংশ নিচে নেমে গেছে।

প্রাথমিক তথ্যে দেখা গেছে, টেসলার শেয়ারের দাম এক বছরেরও বেশি সময়ের মধ্যে সর্বনিম্নে নেমে গেছে। আর, করোনাভাইরাস মহামারির শুরুর দিক থেকে অ্যামাজন অনলাইনে পণ্য বিক্রিতে ব্যাপক বিস্তৃতি লাভ করেছে। ফলে মাস্ককে টপকে খুব সহজেই শীর্ষ ধনীর স্থান দখল করেছেন বেজোস।

এর আগে, ২০১৭ সালে মাইক্রোসফ্ট ইনকর্পোরেটেডের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটসকে ছাড়িয়ে শীর্ষ ধনীর তালিকায় ওঠেন মার্কিন ব্যবসায়ী বেজোস। অবশ্য পরবর্তী সময়ে শীর্ষ ধনীর স্থান হারান তিনি।

এছাড়া, বিশ্বের সবচেয়ে শীর্ষ ধনীদের মধ্যে তৃতীয় অবস্থানে রয়েছেন ফ্রান্সের বিলাসবহুল সৌখিন পণ্যের প্রতিষ্ঠান এলভিএমএইচ-এর চেয়ারম্যান বার্নার্ড আর্নল্ট, তার সম্পদের পরিমাণ ১৯৭ বিলিয়ন ডলার। মোট ১৭৯ বিলিয়নের সম্পদ নিয়ে তৃতীয় স্থানে আছেন ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ। আর দেড়শ বিলিয়ন সম্পদ নিয়ে এ তালিকার পাঁচ নম্বরে অবস্থান করছেন বিল গেটস।

RELATED ARTICLES

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments