Saturday, April 20, 2024
spot_img
Homeশিক্ষাস্মার্ট বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠায় উদ্ভাবনে গুরুত্ব দিতে হবে’

স্মার্ট বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠায় উদ্ভাবনে গুরুত্ব দিতে হবে’

স্মার্ট বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠায় উদ্ভাবন, গবেষণা ও প্রযুক্তিতে গুরুত্ব দিতে হবে বলে মন্তব্য করেছেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সদস্য অধ্যাপক সাজ্জাদ হোসেন।

তিনি বলেন, ‘আধুনিক প্রযুক্তির মাধ্যমে বিশ্ববিদ্যালয়ে ডিজিটাল প্রশাসন ব্যবস্থা চালু করতে হবে। স্মার্ট বিশ্ববিদ্যালয় ধারণা প্রতিষ্ঠা করতে হলে নিজস্ব উদ্ভাবন, গবেষণা ও প্রযুক্তিতে গুরুত্ব দিতে হবে।’

বুধবার (১৩ মার্চ) ইউজিসিতে অনুষ্ঠিত পাবলিক বিশ্ববিদ্যালয়ের ই-গভর্ন্যান্স ও উদ্ভাবন কর্মপরিকল্পনা ২০২৩-২৪ বাস্তবায়নের অগ্রগতি প্রতিবেদন পর্যালোচনা ও ফিডব্যাক প্রদান সংক্রান্ত কর্মশালায় তিনি এ কথা বলেন।

অধ্যাপক সাজ্জাদ বলেন, দেশের বিশ্ববিদ্যালয়গুলোকে দক্ষতানির্ভর শিক্ষাব্যবস্থা বাস্তবায়ন করতে হবে। উচ্চশিক্ষা প্রতিষ্ঠানসমূহে স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করতে স্মার্ট প্রশাসনব্যবস্থা চালু করা জরুরি। স্মার্ট সিটিজেন ও স্মার্ট স্টুডেন্ট তৈরি করতে দেশের বিশ্ববিদ্যালয় শিক্ষকদের দূরদর্শী এবং বিভিন্ন সমস্যা সমাধানে সক্ষমতা থাকতে হবে বলেও অভিমত দেন।

 

ইউজিসির গবেষণা সহায়তা ও প্রকাশনা বিভাগের পরিচালক মো. ফখরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন কমিশনের সচিব ড. ফেরদৌস জামান।

ইউজিসির আইএমসিটি বিভাগের সিনিয়র সহকারী পরিচালক ও ইনোভেশন কমিটির ফোকাল পয়েন্ট দ্বিজেন্দ্র চন্দ্র দাসের উপস্থাপনায় কর্মশালায় ২০টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের ইনোভেশন কমিটির ফোকাল পয়েন্ট ও সংশ্লিষ্ট কর্মকর্তারা অংশ নেন। এছাড়া অনুষ্ঠানে ইউজিসির অতিরিক্ত পরিচালক মো. শাহীন সিরাজ ও সংশ্লিষ্ট কর্মকর্তা উপস্থিত ছিলেন।

RELATED ARTICLES

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments