Sunday, September 8, 2024
spot_img
Homeঅর্থনীতিগরু-মুরগির মাংসসহ ২৯ খাদ্যপণ্যের দাম বেঁধে দিল বিপণন অধিদপ্তর

গরু-মুরগির মাংসসহ ২৯ খাদ্যপণ্যের দাম বেঁধে দিল বিপণন অধিদপ্তর

গরুর মাংস, ছোলা, ব্রয়লার মুরগিসহ ২৯টি নিত্যপণ্যের দাম বেঁধে দিয়ে আদেশ জারি করেছে কৃষি বিপণন অধিদপ্তর। আজ শুক্রবার অধিদপ্তরের মহাপরিচালক মাসুদ করিম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কৃষি বিপণন আইন ২০১৮-এর ৪ (ঝ) ধারার ক্ষমতা বলে কৃষি বিপণন অধিদপ্তর কৃষিপণ্যের যৌক্তিক মূল্য নির্ধারণ করেছে। পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত এই দামে কৃষিপণ্য ক্রয়-বিক্রয়ের অনুরোধ করা হলো।

নতুন এ দাম তিনটি স্তরে নির্ধারণ করে দেওয়া হয়েছে। একটি পণ্য উৎপাদক পর্যায়ে সর্বোচ্চ দাম, পাইকারি বাজারে এবং ভোক্তাপর্যায়ে খুচরা দাম কত হবে সেটা নির্ধারণ করা হয়েছে।

নতুন বেঁধে দেওয়া দাম অনুযায়ী, প্রতি কেজি গরুর মাংসের সর্বোচ্চ খুচরা মূল্য নির্ধারণ করা হয়েছে ৬৬৪ টাকা। এ ছাড়া ছাগলের মাংসের খুচরা মূল্য ১ হাজার ৩ টাকা। আর মাছের মধ্যে চাষের পাঙাশের খুচরা দাম ১৮১ টাকা ও কাতলা মাছের দাম সর্বোচ্চ ৩৫৪ টাকা; ব্রয়লার মুরগি ১৭৫ টাকা ও সোনালি মুরগি ২৬২ টাকা দরে বেচতে হবে। প্রতিটি ডিমের দাম নির্ধারণ করা হয়েছে সর্বোচ্চ সাড়ে ১০ টাকা।

এ ছাড়া পাইকারি বাজারে ছোলার দাম সর্বোচ্চ সাড়ে ৯৩ টাকা এবং খুচরা পর্যায়ে ৯৮ টাকা দরে বিক্রি করা যাবে; মসুর ডালের খুচরা পর্যায়ে দাম হবে ১৩০ টাকা ৫০ পয়সা এবং মোটা দানার মসুর বিক্রি হবে ১০৫ টাকা ৫০ পয়সায়; খেসারি ডালের খুচরায় সর্বোচ্চ দাম হবে ৯৩ টাকা; প্রতি কেজি দেশি পেঁয়াজের দাম নির্ধারণ করা হয়েছে ৬৫ টাকা এবং রসুন ১২০ টাকা ও আদা ১৮০ টাকা দরে বিক্রি হবে। এ ছাড়া কাঁচা মরিচ ৬০ টাকা কেজি দরে খুচরা বাজারে কিনতে পারবেন ক্রেতারা।

অন্যদিকে বাজারে প্রতি কেজি জাহেদি খেজুর ১৮৫ টাকা নির্ধারণ করা হয়েছে। আর সাগর কলার হালি খুচরায় ৩০ টাকা নির্ধারণ করা হয়েছে। চিড়ার খুচরা দাম ৬০ টাকা, টমেটো কেজিপ্রতি ৪০ টাকা নির্ধারণ করেছে কৃষি বিপণন অধিদপ্তর।

এই নতুন দাম নির্ধারণের বিষয়ে বিস্তারিত জানতে কৃষি বিপণন অধিদপ্তর মহাপরিচালক মো. মাসুদ করিমকে আজকের পত্রিকার পক্ষ থেকে একাধিকবার ফোন কল করা হলেও তিনি রিসিভ করেননি। মেসেজ পাঠিয়েও সাড়া পাওয়া যায়নি।

RELATED ARTICLES

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments