Thursday, September 19, 2024
spot_img
Homeখেলাধুলানিশাঙ্কা-আসালাঙ্কার জুটিতে সিরিজে সমতায় শ্রীলঙ্কা

নিশাঙ্কা-আসালাঙ্কার জুটিতে সিরিজে সমতায় শ্রীলঙ্কা

দুই ইনিংসে কী দারুণ মিল! শুরুর ধাক্কা সামলে সৌম্য সরকার ও তাওহীদ হৃদয়ের হৃদয়ছোঁয়া ব্যাটিংয়ে বেশ ভালো সংগ্রহ পেয়েছিল বাংলাদেশ। শরীফুল ইসলামের তোপে শ্রীলঙ্কাও শুরুতে হারিয়ে ফেলেছিল ৩ উইকেট। সেটিও মাত্র ৪৩ রানে। তবে চতুর্থ উইকেটে পাতুম নিশাঙ্কা ও চারিত আসালঙ্কার ১৮৩ বলে ১৮৫ রানের জুটি বাংলাদেশকে এক প্রকার ম্যাচ থেকে ছিটকেই দিচ্ছিল।

তাদের সেই জুটি ভেঙে আবারও দারুণভাবে ঘুরে দাঁড়ায় বাংলাদেশ। ইনিংসের ৩৫ তম ওভারে মেহেদী হাসান মিরাজ দেয়াল হয়ে থাকা নিশাঙ্কাকে ফিরিয়ে দলকে উজ্জীবিত করে তোলেন। ২৫ রানের মধ্যে ৩ উইকেট হারিয়ে জয়ের পথে থাকা শ্রীলঙ্কাও হঠাৎ বিপদে পড়ে। তবে জয়ের কাজটা আর সারতে পারেনি বাংলাদেশ। ১৭ বল ৩ উইকেট হাতে রেখে জয়ের বন্দরে পৌঁছে যায় লঙ্কনরা, ৭ উইকেটে করে ২৮৭ রান।

দুনিথ ভেল্লালেগে (১৫) ও অধিনায়ক ওয়ানিন্দু হাসারাঙ্গা (২৫) শ্রীলঙ্কাকে জয়ের কাছাকাছি নিয়ে যান। তবে জয় থেকে ২ রান বাকি থাকতে ১৬ বলে ২৫ রান করে বিদায় নেন হাসারাঙ্গা। এরপর নতুন বোলিংয়ে আসা নাজমুল হোসেন শান্তর প্রথম বলে ২ রান নিয়ে শ্রীলঙ্কাকে জয় এনে দেন ভেল্লালেগে। এ জয়ে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ১-১ ব্যবধানে সমতায় ফিরল লঙ্কানরা। আগামী সোমবার চট্টগ্রামে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচটি দুই দলের সিরিজ নির্ধারণী।

২৮৭ রানের লক্ষ্য তাড়ায় স্কোরবোর্ডে ১ রান জমা পড়তেই প্রথম উইকেট হারায় শ্রীলঙ্কা। শরীফুল নিজের দ্বিতীয় শিকার হিসেবে ফেরান সাদিরা সামারাবিক্রমাকে (১) তবে সেই ধাক্কা সামাল দেন নিশাঙ্কা ও আসালাঙ্কা। নিশানকা অবশ্য সেঞ্চুরি পেলেও ৯ রানের আক্ষেপ নিয়ে ফিরতে হয়েছে আসালাঙ্কাকে। তাঁকে ফিরিয়ে বাংলাদেশি মধ্যে অষ্টম বোলার হিসেবে ওয়ানডেতে ১০০ উইকেটের মাইলফলক স্পর্শ করেন তাসকিন। তার আগে নিজের প্রথম শিকার হিসেবে অধিনায়ক কুশল মেন্ডিসকে ফেরান তিনি (১৬)। এর আগে নিশানকাকে ফিরিয়ে বাংলাদেশকে ব্রেক থ্রু এনে দেন মিরাজ। লঙ্কান ওপেনার ১১৩ বলে ১৩ চার ও ৩ ছয়ে করেছেন ১১৪ রান।

এর আগে চট্টগ্রামে টসে হেরে ব্যাটিংয়ে নেমে ৭ উইকেটে ২৮৬ রান করে বাংলাদেশ। ইনিংসের তৃতীয় বলে লিটন দাসকে ফেরান দিলশান মাদুশঙ্ক। আবারও শূন্য হাতে ফেরেন লিটন। তবে ওপেনার সৌম্য সরকার ও শান্তর ৭৫ রানের জুটিতে ধাক্কাটা সামলে উঠে বাংলাদেশ। শান্ত ৪০ রানে ফিরলেও দলের রানের চাকা সচল রাখেন সৌম্য। ৬৮ রান করার পথে বাংলাদেশিদের মধ্যে ওয়ানডেতে দ্রুততম ২ হাজার রানের রেকর্ড গড়েছেন তিনি। প্রথম ইনিংসে ব্যর্থ হলেও আজ অপরাজিত ১০২ বলে ৯৬ রানের ইনিংস খেলেছেন তাওহীদ হৃদয়। ৪ রানের জন্য ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি পাওয়া হলো না তাঁর। শ্রীলঙ্কার হয়ে ৪ উইকেট নেন হাসারাঙ্গার, ২ উইকেট মাদুশঙ্কার।

RELATED ARTICLES

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments