Sunday, September 8, 2024
spot_img
Homeঅর্থনীতিচালের দামও এবার বাড়ছে

চালের দামও এবার বাড়ছে

রোজার বাজারে সবকিছুর দাম চড়া। এর মধ্যে চালের দাম বাড়িয়ে দিয়েছেন ব্যবসায়ীরা। কিছুদিন আগেও ২৫ কেজি ওজনের এক বস্তা মিনিকেট চাল ১ হাজার ৮৭৫ টাকায় কিনেছিলেন রাজধানীর মিরপুর-২ নম্বর এলাকার বাসিন্দা ডিপলু হক। গত শনিবার সেই চাল ১ হাজার ৯৫০ টাকায় কিনেছেন তিনি।

শুধু মিনিকেট নয়, গত ১০-১২ দিনের ব্যবধানে পাইজাম, বিআর-২৮, নাজিরশাইলসহ সব ধরনের চালের দাম বেড়েছে। মোকাম, পাইকারি বাজার ও খুচরা বাজারের কোথাও চালের সংকট না থাকলেও পণ্যটির দাম বাড়ছে কেন? এমন প্রশ্নে ব্যবসায়ীরা জানিয়েছেন, ধানের দাম বাড়ার অজুহাতে মিলাররা চালের দাম বাড়িয়ে দিয়েছেন, যার প্রভাব পড়েছে পাইকারি ও খুচরা বাজারে।

পুরান ঢাকার বাবুবাজারে ১০ দিন আগে পাইজাম চালের কেজি ছিল ৪৭ টাকা, এখন তা ৫১ টাকায় বিক্রি হচ্ছে। একইভাবে ৫০ টাকার বিআর-২৮ চাল ৫৩ টাকা, ৬৩ টাকার মিনিকেট ৬৬ টাকা ও ৬৪ টাকার নাজিরশাইল চাল এখন ৬৭ টাকায় বিক্রি হচ্ছে।
বাবুবাজারের মেসার্স ফরিদ রাইস এজেন্সির বিক্রয় প্রতিনিধি মোশারফ হোসেন জানান, মিলমালিকেরা তাঁদের জানিয়েছেন, বাজারে ধানের দাম বেশি হওয়ায় চালের ওপর প্রভাব পড়েছে।

ধানের দাম কেমন বেড়েছে জানতে জয়পুরহাটের মেসার্স বারী রাইস মিলের মালিক আমিনুল বারীর সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, বাজারে সব ধরনের ধানের দামই মণপ্রতি ২০০ টাকার মতো বেড়েছে। আগে প্রতিমণ মিনিকেট ধানের দাম ছিল ১ হাজার ৪৫০ থেকে ১ হাজার ৫০০ টাকা। বর্তমানে তা ১ হাজার ৬৫০ থেকে ১ হাজার ৭০০ টাকায় বিক্রি হচ্ছে। এ ছাড়া প্রতিমণ মোটা ধান কদিন আগেও ১ হাজার ৫০ থেকে ১ হাজার ২২০ টাকার মধ্যে পাওয়া গেলেও এখন তা ১ হাজার ৩৯০ থেকে ১ হাজার ৪০০ টাকায় কিনতে হচ্ছে। ১ হাজার ৩২০ টাকায় পাওয়া মাঝারি মানের ধান বর্তমানে ১ হাজার ৫৫০ টাকায় বিক্রি হচ্ছে।

চালের দামও এবার বাড়ছেআমিনুল বারী আরও বলেন, খাদ্যমন্ত্রীর হুমকি-ধমকিতে ছোট ও মাঝারি মিলমালিকেরা তাঁদের মজুতকৃত চাল বিক্রি করে দিয়েছেন। কিন্তু বড় মিলমালিক ও করপোরেট প্রতিষ্ঠানগুলোর কাছে এখন বিপুল পরিমাণ চালের মজুত রয়েছে। লাভের পুরোটাই তাঁদের পকেটে যাবে।

চালের দাম বাড়ার বিষয়টি স্বীকার করে খাদ্যসচিব মো. ইসমাইল হোসেন বলেন, বাজারে নতুন চাল ওঠার আগপর্যন্ত দাম বাড়ার একটা প্রবণতা রয়েছে। তবে এই বিষয়টি তাঁরা নজরদারিতে রাখছেন কেউ অনৈতিক সুবিধা নিচ্ছে কি না।

RELATED ARTICLES

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments