Sunday, September 8, 2024
spot_img
Homeবিশ্বনির্বাচনে বিজয়ের পর পুতিন বললেন, যুক্তরাষ্ট্রে যা ঘটছে তাতে বিশ্ব হাসছে

নির্বাচনে বিজয়ের পর পুতিন বললেন, যুক্তরাষ্ট্রে যা ঘটছে তাতে বিশ্ব হাসছে

ভ্লাদিমির পুতিন পঞ্চম মেয়াদে রাশিয়ার প্রেসিডেন্ট পদে বিপুল ভোটে জয়ী হয়েছেন বলে জানিয়েছে দেশটির নির্বাচন কমিশন। নির্বাচনী কর্মকর্তারা জানিয়েছেন, পুতিন ৮৭ শতাংশের বেশি ভোট পেয়েছেন। নির্বাচনে বিপুল এ বিজয়ের পর পুতিন পশ্চিমা বিশ্বের বিশেষ করে যুক্তরাষ্ট্রের কড়া সমালোচনা করেছেন।

রাশিয়ার এই নির্বাচন গণতান্ত্রিক কিনা মার্কিন টিভি এনবিসি’র সাংবাদিকের এমন প্রশ্নে পাল্টা প্রশ্ন ছুঁড়ে তিনি বলেন, যুক্তরাষ্ট্রের রাজনৈতিক ও বিচারব্যবস্থা কি গণতান্ত্রিক? সেখানে যা ঘটছে, তা দেখে হাসছে সারা বিশ্বের মানুষ। মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের প্রার্থিতা ও তার বিরুদ্ধে ফৌজদারি মামলার বিষয়টিকে ইঙ্গিত করে তিনি আরও বলেন, একজন প্রেসিডেন্ট প্রার্থীকে আক্রমণ করার জন্য প্রশাসন ও বিচারব্যবস্থাকে ব্যবহার করা কি গণতান্ত্রিক? খবর-বিবিসি

নির্বাচনকে গণতান্ত্রিক উল্লেখ করে পুতিন বলেন, ‌‘এই নির্বাচন স্বচ্ছ, একেবারেই বস্তুনিষ্ঠ।’ তিনি বলেন, যুক্তরাষ্ট্রের মেইল-ইন ভোটের মতো রাশিয়ার নির্বাচন নয় যে ১০ ডলার দিয়ে এখানে একটি ভোট কেনা যায়। রাশিয়ার গণতন্ত্র পশ্চিমা বিশ্বের অনেক দেশের চেয়ে বেশি স্বচ্ছ।

মস্কোতে বিজয় ভাষণে পুতিন বলেন, সামনে অনেক চালেঞ্জ। ইউক্রেন ইস্যুতে রাশিয়ার পদক্ষেপগুলোর আরও অগ্রাধিকার দেওয়া হবে। রাশিয়ার সামরিক বাহিনীকে আরও শক্তিশালী করতে হবে।

সমর্থকদের উদ্দেশে তিনি বলেন, ইতিহাস বলে- রুশ জাতি যখন ঐক্যবদ্ধ হয়, তখন কেউ তাদের দমন করতে পারে না। অতীতেও কেউ সফল হয়নি, ভবিষ্যতেও হবে না।

RELATED ARTICLES

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments