Thursday, September 19, 2024
spot_img
Homeজাতীয়আলো নিভিয়ে কালরাত স্মরণ

আলো নিভিয়ে কালরাত স্মরণ

বাঙালির ইতিহাসের কালরাত ২৫ মার্চ। ১৯৭১ সালের এই রাতে সূচিত হয়েছিল পাকিস্তান বাহিনীর নৃশংস হত্যাযজ্ঞ, যা ‘বাংলাদেশ জেনোসাইড’ নামে পরিচিত। ভয়াবহ সেই নৃশংসতায় শহীদদের স্মরণে  সোমবার রাতে এক মিনিটের জন্য আলো নেভানো হয়। রাত ১১টা থেকে ১১টা এক মিনিট পর্যন্ত দেশের অনেক স্থানেই আলো জ্বলেনি। ৫৩ বছর আগে অপারেশন সার্চলাইটের অতর্কিত হত্যাযজ্ঞে ঢাকাবাসীর ঘরে ঘরে যে আলো নিভিয়ে দিতে হয়েছিল, তারই স্মরণে সপ্তমবারের মতো ছিল এ প্রতীকী আয়োজন।

গণহত্যা দিবসের জাতীয় কর্মসূচি হিসেবে সোমবার রাত ১১টা বাজতেই রাজধানীজুড়ে এক অদ্ভুত আঁধার নেমে আসে। নিভে যায় প্রদীপ। দেশবাসীও নিজ নিজ বাড়িতে বাতি নিভিয়ে ভয়াল রাতের স্মৃতিকে ফিরিয়ে আনেন ক্ষণিকের জন্য। মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে দেশব্যাপী এক মিনিটের এই ‘ব্লাক আউট’ কর্মসূচি পালন করা হয়। তবে কেপিআইভুক্ত প্রতিষ্ঠান এ কর্মসূচির বাইরে ছিল।

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয় এবং মুক্তিযুদ্ধ জাদুঘরের উদ্যোগে এদিন বেলা ১১টায় জাদুঘর মিলনায়তনে আয়োজন করা হয় ‘পলিটিক্স অব জেনোসাইড রিমেম্বারস’ শীর্ষক বিশেষ বক্তৃতা ও প্রদর্শনী। অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। প্রধান বক্তা ছিলেন লেমকিন ইনস্টিটিউট ফর জেনোসাইড প্রিভেনশনের পরিচালক ড. এলিসা ভন ফরগে। আরও বক্তব্য দেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব মাসুদ বিন মোমেন, মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি ডা. সারওয়ার আলী, মফিদুল হক ও সারা যাকের।

সন্ধ্যা সাড়ে ৬টায় মুক্তিযুদ্ধ জাদুঘরে শিখা চিরন্তন চত্বরে কালরাত্রি স্মরণে মোমবাতি প্রজ্বালন করা হয়। বঙ্গবন্ধু অ্যাভিনিউতে দলীয় কার্যালয়ে বিশেষ আলোচনা সভা আয়োজন করে আওয়ামী লীগ। কেন্দ্রীয় শহীদ মিনারে রাত ৯টায় স্বাধীনতা ও গণহত্যার ৫৩তম বার্ষিকীতে ৫৪টি মশাল জ্বালিয়ে আলোর মিছিল বের করে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি। মিছিলের শুরুতে শহীদদের স্মরণে আলোচনা সভায় বক্তব্য দেন কমিটির সভাপতি শাহরিয়ার কবির।

জাতীয় প্রেস ক্লাব ‘১৯৭১-এর গণহত্যা ও বিশ্ব স্বীকৃতি’ শীর্ষক অনুষ্ঠান আয়োজন করে। গোলটেবিল বৈঠকে গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ের দাবি জানান বক্তারা। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য শাজাহান খান। জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিনের সভাপতিত্বে বৈঠকে আরও বক্তব্য দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক, প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক শ্যামল দত্ত, বিএফইউজের সাবেক সভাপতি মনজুরুল আহসানসহ ক্লাবের জ্যেষ্ঠ নেতৃবৃন্দ।
সিরডাপ মিলনায়তনে আলোচনা সভার আয়োজন করে সম্প্রীতি বাংলাদেশ। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বস্ত্র ও পাটমন্ত্রী অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক। সংগঠনের আহ্বায়ক পীযূষ বন্দ্যোপাধ্যায়ের সভাপতিত্বে ও সদস্য সচিব অধ্যাপক মামুন আল মাহতাব স্বপ্নীলের সঞ্চালনায় সভায় আরও বক্তব্য দেন বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন চৌধুরী মানিক, শহীদজায়া শ্যামলী নাসরীন।
শহীদদের স্মরণে শিল্প একাডেমির শিল্পীরা মোমবাতি প্রজ্বালনসহ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে। প্রদীপ প্রজ্বালন কর্মসূচি পালন করে ছাত্রলীগ, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি), বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ), সম্মিলিত সাংস্কৃতিক জোট, জাতীয় প্রেস ক্লাব, ঢাকা রিপোর্টার্স ইউনিটি, জাতীয় মুক্তি কাউন্সিল, প্যালেস্টাইন সংহতি কমিটিসহ বিভিন্ন সংগঠন। গণহত্যা দিবস উপলক্ষে ঢাকার বাইরেও বিভিন্ন স্থানে আলোচনা সভা এবং গণহত্যা ও মুক্তিযুদ্ধবিষয়ক নীতিনাট্য ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হয়। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, শিক্ষা মন্ত্রণালয়, সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়, শিল্পকলা একাডেমি, শিশু একাডেমি এসব অনুষ্ঠান বাস্তবায়ন করে।

RELATED ARTICLES

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments