Sunday, June 23, 2024
spot_img
Homeঅর্থনীতিডলার সংকটে লাগাম পড়ছে ক্রেডিট কার্ডে

ডলার সংকটে লাগাম পড়ছে ক্রেডিট কার্ডে

নগদ ডলার-সংকটের চাপ এবার ক্রেডিট কার্ডেও পড়েছে। এর সঙ্গে যোগ হয়েছে মূল্যস্ফীতির চাপ। মানুষ খরচ কমানোর কারণেও ক্রেডিট কার্ডে লাগাম পড়ছে বলে মনে করা হচ্ছে। গত বছরের ডিসেম্বরের তুলনায় চলতি বছরের জানুয়ারি মাসে দেশ-বিদেশে ক্রেডিট কার্ডে খরচ আগের মাসের তুলনায় কমেছে। গত বছরের ডিসেম্বরে বাংলাদেশিরা বিদেশে গিয়ে ক্রেডিট কার্ডে খরচ করেন ৫৭৯ কোটি ৩০ লাখ টাকা, যা জানুয়ারি মাসে কমে দাঁড়িয়েছে ৫৩২ কোটি ১০ লাখ টাকা। সেই হিসাবে এক মাসে বিদেশে ক্রেডিট কার্ডের মাধ্যমে বাংলাদেশিদের খরচ কমেছে ৪৭ কোটি ২০ লাখ টাকা। পাশাপাশি ডিসেম্বর মাসে দেশে ক্রেডিট কার্ডে খরচ হয়েছে ২ হাজার ৬৭৮ কোটি ৪০ লাখ টাকা। জানুয়ারিতে খরচ হয়েছিল ২ হাজার ৬৭৪ কোটি ৪০ লাখ টাকা। সেই হিসাবে এক মাসে দেশের অভ্যন্তরে ক্রেডিট কার্ড ব্যবহার করে খরচ ৪ কোটি টাকা কমেছে। বাংলাদেশ ব্যাংক থেকে এসব তথ্য জানা গেছে।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্যমতে, গত জানুয়ারি মাসে দেশে ক্রেডিট কার্ডে খরচ হয়েছে ২ হাজার ৬৭৮ কোটি ৪০ লাখ টাকা। এর আগের মাসে খরচ হয়েছিল ২ হাজার ৬৭৪ কোটি ৪০ লাখ টাকা। সেই হিসাবে এক মাসে দেশের অভ্যন্তরে ক্রেডিট কার্ড ব্যবহার করে খরচ ৪ কোটি টাকা কমেছে। আর একক দেশ হিসাবে জানুয়ারি মাসে ভারতে ক্রেডিট কার্ড ব্যবহার করে বাংলাদেশিরা ৯৬ কোটি ৫০ লাখ টাকা খরচ করেছেন; যা গত বছরের ডিসেম্বরে ছিল ১১৫ কোটি ৬০ লাখ টাকা। অর্থাৎ এক মাসের ব্যবধানে শুধু ভারতেই ১৯ কোটি ১০ লাখ টাকা বা ১৬ দশমিক ৫২ শতাংশ কমেছে।

বাংলাদেশ ব্যাংকের একজন সংশ্লিষ্ট কর্মকর্তা জানান, জানুয়ারিতে দেশে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। নির্বাচন এবং এর পরবর্তী অনিশ্চয়তার মধ্যে বিদেশে বাংলাদেশিদের ভ্রমণ কমে গিয়েছিল, সে জন্য বিদেশে ক্রেডিট কার্ডের লেনদেনের ক্ষেত্রে একটা নেতিবাচক প্রভাব দেখা দিয়েছে।

তথ্য বলছে, গত জানুয়ারি মাসে বাংলাদেশের মাটিতে বিদেশিরা ক্রেডিট কার্ডে প্রায় ১৮১ কোটি ৬০ লাখ টাকা খরচ করেছেন। একই সময়ে বাংলাদেশিরা বিদেশে গিয়ে ক্রেডিট কার্ডে খরচ করেছেন প্রায় ৫৩২ কোটি ১০ লাখ টাকা। বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, দেশে গত জানুয়ারি মাসে ডেবিট কার্ডের সংখ্যা দাঁড়িয়েছে প্রায় ৩ কোটি ৫২ লাখ। ক্রেডিট কার্ড রয়েছে ২৪ লাখ ২৯ হাজার।

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র মো. মেজবাউল হক বলেন, ডলার-সংকট অনেকটা কমেছে। তবে উচ্চ মূল্যস্ফীতির কারণে মানুষের জীবনযাত্রার ব্যয় বেড়েছে। এ জন্য মানুষ ক্রেডিট কার্ডের মাধ্যমে অর্থ খরচ কমানোর চেষ্টা করছেন। ফলে ক্রেডিট কার্ডের ব্যবহার কমেছে।’

RELATED ARTICLES

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments