Friday, October 18, 2024
spot_img
Homeশিক্ষাভারতের জেআইএস বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে জাতীয় বিশ্ববিদ্যালয় ভিসি

ভারতের জেআইএস বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে জাতীয় বিশ্ববিদ্যালয় ভিসি

ভারতের জেআইএস বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে ‘গেস্ট অব অনার’ হিসেবে যোগ দিয়েছেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমান। গত ২৯ জুন ভারতের কলকাতায় জেআইএস বিশ্ববিদ্যালয়ের চতুর্থ বার্ষিক সমাবর্তনে অংশ নেন উপাচার্য।

‘গেস্ট অব অনার’ এর বক্তব্যে উপাচার্য ড. মশিউর রহমান জেআইএস বিশ্ববিদ্যালয়ের নতুন গ্রাজুয়েটদের অভিনন্দন জানান। তিনি বলেন, আমাদের তরুণ গ্রাজুয়েটদের চতুর্থ শিল্পবিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলার দক্ষতা অর্জন করতে হবে। পাশাপাশি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের পেছনের শক্তি এবং এটিকে পরিচালনায় যে দক্ষতা সেটিও নবীন গ্রাজুয়েটদের অর্জন করতে হবে। তারাই যেন এই নতুন প্রযুক্তির নিয়ন্ত্রক হিসেবে নিজেদের প্রস্তুত করতে পারে। মানুষই যে আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্সসহ নতুন প্রযুক্তির উদ্ভাবক সে বিষয়ে নিজেদের সচেতন থাকা, সৃজনশীল, দক্ষ এবং যোগ্য করে গড়ে তোলবার জন্য উপাচার্য শিক্ষার্থীদের আহ্বান জানান।

উপাচার্য ড. মশিউর রহমান সমাবর্তনে ‘গেস্ট অব অনার’ এর বক্তব্য শেষে নতুন গ্রাজুয়েটদের হাতে পদক ও সনদ তুলে দেন। সমাবর্তন অনুষ্ঠান শেষে উপাচার্য ড. মশিউর রহমান নেপাল থেকে আসা উপাচার্য ও কলকাতার বিশিষ্ট শিক্ষাবিদদের সঙ্গে মতবিনিময় সভা করেন।

জেআইএস বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে প্রধান অতিথি ছিলেন ভারতের বোম্বের আইআইটি সাবেক পরিচালক অধ্যাপক সুভাশিষ চৌধুরী। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন জেআইএস বিশ্ববিদ্যালয়ের প্রো-চ্যান্সেলর নিরাজ সেক্সান, নেপালের কাঠমাণ্ডু বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর অধ্যাপক ভোলা থাপা, গুজরাটের গান্ধীনগরের গুজরাট বায়োটেকনোলজি বিশ্ববিদ্যালয়ের পরিচালক অধ্যাপক অরুণ বন্দ্যোপাধ্যায়, যুক্তরাষ্ট্রের পদার্থবিদ অধ্যাপক তপন কুমার নায়েক প্রমুখ।

RELATED ARTICLES

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments