Friday, October 18, 2024
spot_img
Homeজাতীয়মেট্রোরেলের টিকিটে কাল থেকে বসছে ১৫ শতাংশ ভ্যাট, বাড়তে পারে ভাড়া

মেট্রোরেলের টিকিটে কাল থেকে বসছে ১৫ শতাংশ ভ্যাট, বাড়তে পারে ভাড়া

মেট্রোরেলের টিকিটের ওপর বর্তমানে মূল্য সংযোজন কর (মূসক) বা ভ্যাট অব্যাহতি রয়েছে। সরকারের বিশেষ আদেশে অব্যাহতির সময়সীমা শেষ হয়েছে আজ রোববার (৩০ জুন)।

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) অব্যাহতির মেয়াদ আর বাড়ায়নি। ফলে আগামীকাল সোমবার থেকে মেট্রোরেলের সেবা ও টিকিটের ওপর ১৫ শতাংশ হারে মূসক দিতে হবে। এতে বাড়তে পারে ভাড়া।

এ বিষয়ে এনবিআরের প্রথম সচিব (মূসক নীতি) মোহাম্মদ হাসমত আলী বলেন, ‘যেহেতু এখনো এনবিআর থেকে কোনো বিশেষ আদেশ দেওয়া হয়নি; সুতরাং আগের সিদ্ধান্ত অনুযায়ী সোমবার থেকে মেট্রোরেলে মূসক আরোপিত হবে।’

এর আগে গত ৪ এপ্রিল ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডকে (ডিএমটিসিএল) চিঠি দিয়ে এনবিআর জানায়, জুলাই থেকে মেট্রোরেলের সেবা ও টিকিটে মূসক পরিশোধ করতে হবে। এরপর ডিএমটিসিএলসহ বিভিন্ন প্রতিষ্ঠান ও সামাজিক সংগঠন মেট্রোরেলে ভ্যাট না বসানোর অনুরোধ করে।

মেট্রোরেলের টিকিটের ওপর ভ্যাট মওকুফের সময়সীমা ছিল আজ ৩০ জুন পর্যন্ত। ২০২২ সালের ২৮ ডিসেম্বর থেকে ওই সুবিধা দেয় এনবিআর।

মেট্রোরেল কর্তৃপক্ষের একটি সূত্র  জানিয়েছে, এখন পর্যন্ত তারা এনবিআর থেকে কোনো চিঠি পায়নি। এনবিআর থেকে নির্দেশনা এলে ভাড়া বাড়ানোর বিষয়ে তারা ব্যবস্থা নেবে।

এ বিষয়ে মেট্রোরেলের পরিচালনা সংস্থা ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এম এ এন ছিদ্দিক বলেন, ‘ভ্যাট না বসানোর জন্য আমরা মন্ত্রণালয়ে চিঠি পাঠিয়েছি। মন্ত্রণালয় এনবিআরকে দিয়েছে। আমরা এর প্রত্যুত্তরের জন্য অপেক্ষা করছি।’

RELATED ARTICLES

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments