Monday, September 16, 2024
spot_img
Homeখেলাধুলাবাংলাদেশের সঙ্গে সিরিজ খেলতে ‘মুখিয়ে আছে’ অস্ট্রেলিয়া

বাংলাদেশের সঙ্গে সিরিজ খেলতে ‘মুখিয়ে আছে’ অস্ট্রেলিয়া

অস্ট্রেলিয়ার মাটিতে বাংলাদেশ দলকে ম্যাচ খেলার আমন্ত্রণ জানানো যেন সোনার হরিণের মতো! এমনকি ঢাকায় আসতেও বেশ কার্পণ্য অজিদের। চলতি বছরের ফেব্রুয়ারিতে প্রথমবারের মতো অজি মেয়েরা বাংলাদেশে খেলতে এসেছিল, ছেলেরা শেষবার ২০২১ সালে খেলেছে। তবে এখন গুঞ্জন চলছে অস্ট্রেলিয়ার মাটিতে নাজমুল হোসেন শান্তদের আমন্ত্রণ করার ব্যাপারে। এমনকি বাংলাদেশের সঙ্গে সিরিজ খেলতে নাকি মুখিয়েও আছে অস্ট্রেলিয়া।

মূলত ২০২৩-২০২৭ সালের আইসিসির ভবিষ্যৎ সফর পরিকল্পনার (এফটিপি) সূচি অনুসারে বাংলাদেশকে আমন্ত্রণ জানাতে হবে দেশটিকে। ওই সূচির অংশ হিসেবে দেশের মাটিতে বাংলাদেশের সঙ্গে অস্ট্রেলিয়ার দুটি টেস্ট খেলার কথা আছে। বাংলাদেশ দল এখন পর্যন্ত দু’বার অস্ট্রেলিয়া সফর করেছে। চলমান চক্রের অধীনে তৃতীয়বারের মতো সফর করবে তারা।

এ নিয়ে এক সংবাদ সম্মেলনে ক্রিকেট অস্ট্রেলিয়ার (সিএ) প্রধান নির্বাহী নিক হকলি বলেন, ‘বাংলাদেশ আমাদের পরবর্তী এফটিপি চক্রে রয়েছে। বাংলাদেশকে আতিথেয়তা দিতে আমরা মুখিয়ে আছি। ছেলেদের সফরের বর্তমান শঙ্কাটা হচ্ছে তাদের সঙ্গে কয়েক বছরের মাঝে খেলা নেই। কিন্তু আমরা সবার সঙ্গে কাজ করে যাব, সাথে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সঙ্গেও। দেখা যাক এফটিপিতে কী ধরনের সুযোগ রয়েছে।’

চলতি বছরে অস্ট্রেলিয়া নারী দল দ্বিপাক্ষিক সিরিজ খেলতে বাংলাদেশে এসেছিল। সেই সময় পাওয়া আতিথেয়তার প্রশংসা করে হকলি বলেন, ‘বছরের শেষ দিকে হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে মেয়েদের বাংলাদেশ সফর উপভোগ করেছি। মেয়েদের দল যে ধরনের আতিথেয়তা পেয়েছে, আমরা তার প্রশংসা করি।’

উল্লেখ্য, এর আগে বাংলাদেশ দল দু’বার অস্ট্রেলিয়া সফর করেছে।  ২০০৩ সালে অস্ট্রেলিয়ার বাংলাদেশ সফরে টেস্ট ও ওয়ানডে সিরিজ হলেও, ২০০৮ সালে ছিল শুধু ৩ ম্যাচের ১টি ওয়ানডে সিরিজ। অন্যদিকে, বাংলাদেশ টেস্ট মর্যাদা পাওয়ার পর এখন পর্যন্ত অস্ট্রেলিয়া বাংলাদেশ সফরে এসেছে চারবার—২০০৬ (টেস্ট ও ওয়ানডে), ২০১১ (ওয়ানডে), ২০১৭ (টেস্ট) ও ২০২১ (টি-টোয়েন্টি) সালে।

RELATED ARTICLES

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments