Sunday, September 8, 2024
spot_img
Homeখেলাধুলাচ্যাম্পিয়নস ট্রফিতে বাংলাদেশের ম্যাচ তাহলে কবে

চ্যাম্পিয়নস ট্রফিতে বাংলাদেশের ম্যাচ তাহলে কবে

২০২৫ চ্যাম্পিয়নস ট্রফি নিয়ে গত কদিন ধরেই চলছে আলাপ-আলোচনা। আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা (আইসিসি) আনুষ্ঠানিকভাবে টুর্নামেন্টের সূচি ও গ্রুপ পর্ব নিয়ে আনুষ্ঠানিকভাবে জানায়নি ঠিকই, তবে০ টুর্নামেন্টের খসড়া গ্রুপ ও সূচি নিয়ে এরই মধ্যে বেশ কিছু ব্যাপারে ধারণা পাওয়া গেল। কোন দলের ম্যাচ কবে, প্রস্তাবিত সূচির ভিত্তিতে ধারণা পাওয়া গেছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম ‘দ্য ডেইলি টেলিগ্রাফ’-এর গতকাল প্রকাশিত এক প্রতিবেদনে জানা গেছে ২০২৫ চ্যাম্পিয়নস ট্রফির খসড়া সূচি। খসড়া সূচি অনুযায়ী, করাচিতে ১৯ ফেব্রুয়ারি পাকিস্তান-নিউজিল্যান্ড ম্যাচ দিয়ে শুরু হবে ‘মিনি বিশ্বকাপ’খ্যাত এই টুর্নামেন্ট।  বাংলাদেশের অভিযান শুরু হবে ২০ ফেব্রুয়ারি লাহোরে ভারতের বিপক্ষে ম্যাচ দিয়ে। বাংলাদেশ, ভারত, পাকিস্তান, নিউজিল্যান্ড—এই চার দল পড়েছে ‘এ’ গ্রুপে। বাংলাদেশের পরের ম্যাচ রাওয়ালপিন্ডিতে ২৪ ফেব্রুয়ারি স্বাগতিক পাকিস্তানের বিপক্ষে।  গ্রুপ পর্বের শেষ ম্যাচ খেলতে নাজমুল হোসেন শান্তদের আবার ফিরতে হবে লাহোরে। লাহোরের আইকনিক গাদ্দাফি স্টেডিয়ামে ২৭ ফেব্রুয়ারি মুখোমুখি হবে বাংলাদেশ-নিউজিল্যান্ড।

আইসিসি ইভেন্ট, এশিয়া কাপ ছাড়া ভারত-পাকিস্তান এখন আর মুখোমুখি হয় না। খসড়া সূচি অনুযায়ী, এশিয়ার দুই চিরপ্রতিদ্বন্দ্বী মুখোমুখি হবে ২০২৫ সালের ১ মার্চ লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে। আইকনিক এই স্টেডিয়ামে ২২ ফেব্রুয়ারি মুখোমুখি হবে ক্রিকেটের অন্যতম দুই পরাশক্তি অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড। এই স্টেডিয়ামে ২৩ ফেব্রুয়ারি মুখোমুখি হবে ভারত ও নিউজিল্যান্ড। ৫ ও ৬ মার্চ করাচি ও রাওয়ালপিন্ডিতে হবে সেমিফাইনাল দুটি। ফাইনাল হবে ৯ মার্চ লাহোরে। রিজার্ভ ডের জন্য ১০ মার্চ রাখা হয়েছে। তবে ভারত সেমিফাইনালে উঠলে যেকোনো একটির ভেন্যু পরিবর্তন হয়ে লাহোরে যাবে বলে ধারণা করা হচ্ছে। কারণ লাহোরে ভারতের সব ম্যাচ আয়োজনের প্রস্তাব আগেই পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) দিয়েছিল বলে জানা গেছে।  তাছাড়া প্রতিবেশী ভারতের ভক্ত-সমর্থকদের জন্যও লাহোরে খেলা দেখতে যাওয়া তুলনামূলক সহজ হবে। পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের ওয়াগা সীমান্ত থেকে লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামের দূরত্ব ২৯ কিলোমিটার।

২০২৩ বিশ্বকাপের আগে একই বছর এশিয়া কাপ আয়োজনের কথা ছিল পাকিস্তানের। কিন্তু ভারতীয় ক্রিকেট দল নিরাপত্তার অজুহাতে পাকিস্তানে যেতে অস্বীকৃতি জানালে নিজেদের দেশে মহাদেশীয় টুর্নামেন্টটি পুরোপুরি আয়োজন করতে পারেনি পিসিবি।  ‘হাইব্রিড মডেলে’ শ্রীলঙ্কা-পাকিস্তান মিলে আয়োজন করা হয় এশিয়া কাপ।  ভারত যদি না যায়, তবে কি আবারও এমন কিছু দেখা যাবে? সেই আলোচনাও চলছে। সবশেষ চ্যাম্পিয়নস ট্রফি আয়োজিত হয়েছিল ২০১৭ সালে ইংল্যান্ডে। সেবার লন্ডনের দ্য ওভালের ফাইনালে ভারতকে ১৮০ রানে হারিয়ে শিরোপা জিতেছিল পাকিস্তান।

ভারত বরাবরেরে মতো যতই নিরাপত্তার অজুহাত দিয়ে থাকুক না কেন, পাকিস্তান নিজেদের দেশে চ্যাম্পিয়নস ট্রফি আয়োজন করতে খুব আশাবাদী।

আইসিসির নিরাপত্তা পর্যবেক্ষক দল পাকিস্তান সফরে গিয়ে সন্তুষ্ট হয়েছে বলে জানা গেছে।  লাহোর, করাচি, রাওয়ালপিন্ডি—এই তিন ভেন্যুর প্রস্তাব আগেই দিয়েছিল পিসিবি।  পিসিবি এরই মধ্যে টুর্নামেন্টের সূচি আইসিসির কাছে পাঠিয়েছে বলে শোনা গেছে। এখন আনুষ্ঠানিকভাবে ক্রিকেটের অভিভাবক সংস্থার সূচি প্রকাশের পালা।  প্রস্তাবিত সূচি অনুযায়ী, ‘বি’ গ্রুপে অস্ট্রেলিয়া, ইংল্যান্ডের সঙ্গে রয়েছে দক্ষিণ আফ্রিকা ও আফগানিস্তান।

প্রস্তাবিত সূচি অনুযায়ী চ্যাম্পিয়নস ট্রফিতে বাংলাদেশের ম্যাচ

প্রতিপক্ষ            তারিখ                      ভেন্যু
ভারত             ২০ ফেব্রুয়ারি            লাহোর
পাকিস্তান         ২৪ ফেব্রুয়ারি            রাওয়ালপিন্ডি
নিউজিল্যান্ড      ২৭ ফেব্রুয়ারি            লাহোর

RELATED ARTICLES

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments