Monday, September 16, 2024
spot_img
Homeবিশ্বদুই মাস আগে গোপনে রাখা ‘বোমা বিস্ফোরণে’ নিহত হয়েছেন হামাস প্রধান

দুই মাস আগে গোপনে রাখা ‘বোমা বিস্ফোরণে’ নিহত হয়েছেন হামাস প্রধান

ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের প্রধান নেতা ইসমাইল হানিয়া বোমা বিস্ফোরণে নিহত হয়েছেন বলে দাবি করেছে যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমস। যদিও গতকাল জানা গিয়েছিল তিনি ক্ষেপণাস্ত্রের আঘাতে প্রাণ হারিয়েছেন।

তবে আজ বৃহস্পতিবার এক প্রতিবেদনে নিউইয়র্ক টাইমস জানিয়েছে, হানিয়া ইরানের রাজধানী তেহরানের যে গেস্ট হাউজে অবস্থান করছিলেন সেখানে দুই মাস আগে উচ্চক্ষমতা সম্পন্ন একটি বোমা রাখা হয়েছিল। এরপর হানিয়া যখন গতকাল সেখানে যান তখন ‘রিমোট কন্ট্রোল’-এর মাধ্যমে বোমার বিস্ফোরণ ঘটানো হয়।

নিউইয়র্ক টাইমস ইরানসহ মধ্যপ্রাচ্যের সাত কর্মকর্তা এবং যুক্তরাষ্ট্রের এক কর্মকর্তার বরাতে এ তথ্য জানিয়েছে।

ওই গেস্ট হাউজটি ইরানের বিপ্লবী গার্ডের ছিল। তাও সেখানে চোরাই পথে বোমা নিয়ে যাওয়া হয়েছিল।

বিপ্লবী গার্ডের দুই কর্মকর্তা সংবাদমাধ্যমটিকে বলেছেন, ২০২০ সালে দখলদার ইসরায়েলের গোয়েন্দা সংস্থা মোসাদ ইরানি পরমাণু বিজ্ঞানী মোহসেন ফাকরিহজাদেহকে নিখুঁতভাবে রিমোট কন্ট্রোল মেশিনগান দিয়ে যেভাবে হত্যা করেছিল; ইসমাইল হানিয়াকে সেই একইভাবে নিখুঁতভাবে হত্যা করা হয়েছে।

সংবাদমাধ্যমটিকে মধ্যপ্রাচ্যের পাঁচ কর্মকর্তা জানিয়েছেন, হানিয়াকে হত্যার পরপরই ইসরায়েলের গোয়েন্দারা যুক্তরাষ্ট্রকে এ ব্যাপারে অবহিত করে। মার্কিন একাধিক কর্মকর্তা স্বীকার করেছেন ইসরায়েলই এই হত্যাকাণ্ড ঘটিয়েছে।

এই কর্মকর্তারা নিউইয়র্ক টাইমসকে আরও বলেছেন, বোমা বিস্ফোরণে ভবনটির জানালা এবং একটি দেওয়ালের অংশ ধসে পড়েছে। কিন্তু ভবনটি অক্ষত রয়েছে। যার অর্থ সেখানে কোনো ক্ষেপণাস্ত্র আঘাত হানেনি।

গত মঙ্গলবার ইরানের রাজধানী তেহরানে যান ইসমাইল হানিয়া। ওইদিন দেশটির নতুন প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিনের শপথ অনুষ্ঠানে অংশ নেন তিনি। এরপর বুধবার রাত ২টার দিকে গুপ্ত হত্যার শিকার হন হামাসের প্রধান নেতা।

সূত্র: টাইমস অব ইসরায়েল

RELATED ARTICLES

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments