Thursday, September 19, 2024
spot_img
Homeজাতীয়অন্তর্বর্তী সরকারের শপথ হতে পারে আগামীকাল রাত ৮টায়: সেনাপ্রধান

অন্তর্বর্তী সরকারের শপথ হতে পারে আগামীকাল রাত ৮টায়: সেনাপ্রধান

নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. ইউনূসকে প্রধান করে অন্তর্বর্তীকালীন সরকারের প্রস্তাবকে স্বাগত জানিয়েছেন সেনাবাহিনীর প্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান। আগামীকাল রাত ৮টায় এই সরকারের শপথ অনুষ্ঠান হতে পারে বলেও তিনি জানান।

আজ বুধবার (৭ আগস্ট) সেনাসদরে এক সংবাদ সম্মেলনে সেনাপ্রধান এ তথ্য জানান।

সেনাপ্রধান বলেন, ‘আপনারা জানেন যে আমরা কেয়ারটেকার গভর্নমেন্টের প্রধান হিসেবে ড. ইউনূসকে নির্বাচন করেছি অনেক আলোচনা করে। আমরা নিজেদের মধ্যে অনেক আলোচনা করেছি। রাজনৈতিক নেতৃবৃন্দের সঙ্গে, শিক্ষার্থীদের সঙ্গে আলোচনা করেছি। মহামান্য রাষ্ট্রপতির সঙ্গে আমরা আলোচনা করেছি। আলোচনা করে সর্বসম্মতভাবে সম্মত হয়েছি। আমরা প্রস্তাব দিয়েছি ড. ইউনূসকে করার জন্য। তিনি আমাদের এখন চিফ অ্যাডভাইজার। উনি কালকে আসবেন। দুপুরে এসে উনি পৌঁছাবেন। আমি ওনাকে রিসিভ করতে যাব। আমরা ওনাকে সর্বোত্তমভাবে সহায়তা করব। আমরা আর্মি চিফ, নেভি চিফ রয়েছি। আমি নিশ্চিত উনি সব রাজনৈতিক দল ও সবার কাছ থেকে সাহায্য পাবেন। ছাত্রদের থেকেও সাহায্য পাবেন। আমি নিশ্চিত যে অত্যন্ত সফলভাবে কাজ করবেন।’

সংবাদ সম্মেলনে এক সাংবাদিক অন্তর্বর্তীকালীন সরকারের শপথ নেওয়ার সময় জানতে চাইলে জবাবে সেনাপ্রধান বলেন, কালকে রাত ৮টার দিকে শপথ হতে পারে।

দেশের আইনশৃঙ্খলা ও সার্বিক পরিস্থিতি নিয়ন্ত্রণ প্রসঙ্গে সেনাপ্রধান বলেন, ‘আপনারা দেখছেন আমাদের সঙ্গে আরও দুই বাহিনীর প্রধান আছেন। আমরা একসঙ্গে কাজ করছি। কিছুক্ষণ আগে ড. ইউনূসের সঙ্গে আমার কথা হয়েছে। ওনার সঙ্গে কথা বলে আমার খুব ভালো লাগল। আমার কাছে মনে হয়েছে উনি অত্যন্ত আগ্রহী এই কাজটা করার জন্য এবং আমি নিশ্চিত যে উনি আমাদের একটা সুন্দর গণতান্ত্রিক প্রক্রিয়ার মধ্যে নিয়ে যেতে সমর্থ হবেন। আমরা এ থেকে উপকৃত হব।’

 

নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. ইউনূসকে প্রধান করে অন্তর্বর্তীকালীন সরকারের প্রস্তাবকে স্বাগত জানিয়েছেন সেনাবাহিনীপ্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান। আগামীকাল রাত ৮টায় এই সরকারের শপথ অনুষ্ঠান হতে পারে বলেও তিনি জানান।

আজ বুধবার (৭ আগস্ট) সেনা সদরে এক সংবাদ সম্মেলনে সেনাপ্রধান এসব কথা বলেন।

সেনাপ্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান বলেন, স্টুডেন্টরা চমৎকার কাজ করছেন। রাস্তায় ট্রাফিক পুলিশ ছিল না। তারা ট্রাফিক নিয়ে কাজ করছেন। বিভিন্ন রাস্তা পরিষ্কার করা, যে সমস্ত স্থাপনা ক্ষতিগ্রস্ত হয়েছে সেগুলো পরিষ্কার করা। আমরা অত্যন্ত আনন্দিত যে তারা এই কাজগুলো চালিয়ে যাচ্ছে। আমি তাদের অনুরোধ করবো যেন তারা এই ভালো কাজগুলো চালিয়ে যান। ঢাকার বিভিন্ন পয়েন্টে যে সকল লুটতরাজ ও অপরাধ সংগঠিত হচ্ছে ওইগুলো প্রতিহত করার জন্য আমি তাদেরকে অনুরোধ করেছিলাম, তারা সেই কাজও করছে। আমি নিশ্চিত সবাইকে নিয়ে একটা সুন্দর, অবাধ ও স্বাভাবিক পরিস্থিতি ফিরিয়ে আনতে পারবো।

সেনাপ্রধান বলেন, আপনারা দেখছেন আমার সঙ্গে আরও দুই বাহিনী প্রধান আছেন। আমরা একসঙ্গে কাজ করছি। কিছুক্ষণ আগে আমার সঙ্গে ডক্টর ইউনুসের কথা হয়েছে। ওনার সঙ্গে কথা বলে আমার খুব ভালো লাগলো। আমার কাছে মনে হয়েছে উনি অত্যন্ত আগ্রহী এই কাজটা করার জন্য এবং আমি নিশ্চিত যে উনি আমাদের একটা সুন্দর গণতান্ত্রিক প্রক্রিয়ার মধ্যে নিয়ে যেতে সমর্থ হবেন। আমরা এ থেকে উপকৃত হবে।

ওয়াকার-উজ-জামান বলেন, আপনারা জানেন যে আমরা অন্তর্বর্তীকালীন গভর্নমেন্টের প্রধান ড. ইউনুসকে নির্বাচন করেছি অনেক আলোচনা করে। আমরা নিজেদের মধ্যে অনেক আলোচনা করেছি। রাজনৈতিক নেতৃবৃন্দের সঙ্গে, শিক্ষার্থীদের সঙ্গে আলোচনা করেছি। মহামান্য রাষ্ট্রপতির সঙ্গে আমরা আলোচনা করেছি। আলোচনা করে সর্বসম্মতভাবে সম্মত হয়েছি। আমরা প্রস্তাব দিয়েছি ড. ইউনুসকে। তিনি আমাদের এখন চিফ অ্যাডভাইজার। উনি কালকে (বৃহস্পতিবার) আসবেন। দুপুরে এসে উনি পৌঁছাবেন। আমি ওনাকে রিসিভ করতে যাবো। আমরা ওনাকে সর্বোত্তমভাবে সহায়তা করব। আমরা আর্মি চিফ, নেভি চিফ রয়েছি। আমি নিশ্চিত উনি সব রাজনৈতিক দল ও সবার কাছ থেকে সাহায্য পাবেন। ছাত্রদের থেকেও সাহায্য পাবেন। আমি নিশ্চিত যে অত্যন্ত সফলভাবে কাজ করবেন।

সেনাপ্রধান বলেন, অনেক ধরনের গুজব চলছে। আমি জনগণকে আহ্বান করবো কোনো গুজবে যেন কান না দেয়। আমরা একটা চমৎকার পরিবেশে সুন্দরভাবে সবাই মিলে কাজ করে যাচ্ছি। আমার সেনাবাহিনী নিয়ে যে গুজব রচনা করা হচ্ছে সেগুলোতে আপনারা কান দেবেন না। কাউকে নিশ্চিত না হয়ে কোনো খবর দেওয়া থেকে বিরত থাকবেন।

পুলিশের পুনর্গঠনের কাজ চলছে জানিয়ে সেনাপ্রধান বলেন, তারা যেন ভালোভাবে তাদের দায়িত্ব পালন করতে পারে। সবশেষ আমি আপনাদের নিশ্চিত করতে চাই সেনাবাহিনী, নৌবাহিনী ও বিমানবাহিনী জনগণের সঙ্গে আছে। আমরা কাজ করে যাবো। সুন্দর ভবিষ্যতের দিকে যেতে পারবো। আমি বিশ্বাস রাখি আপনারা আমাদের সাহায্য-সহযোগিতা করবেন। সংবাদ মাধ্যম খুব দায়িত্বশীল ভাবে খবর পরিবেশন করছে। এরজন্য আপনাদের অভিবাদন জানাই।

RELATED ARTICLES

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments