Monday, September 16, 2024
spot_img
Homeস্বাস্থ্যঅ্যাডহক-প্রকল্পে নিয়োগ পাওয়াদের অবৈধ পদায়ন আদেশ বাতিল

অ্যাডহক-প্রকল্পে নিয়োগ পাওয়াদের অবৈধ পদায়ন আদেশ বাতিল

বিভিন্ন সময়ে অ্যাডহক, এনক্যাডার, নন-ক্যাডার ও প্রকল্পে নিয়োগ পাওয়া চিকিৎসা কর্মকর্তাদের অবৈধ পদায়ন আদেশ বাতিল করেছে স্বাস্থ্য অধিদপ্তর।

রোববার (১১ আগস্ট) অধিদপ্তরের পরিচালক (প্রশাসন) ডা. মো. হারুন-অর-রশিদ স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, ডেপুটি সিভিল সার্জন, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা, সিনিয়র সাইন্টিফিক কর্মকর্তা, জুনিয়র লেকচারার, আবাসিক সার্জন, আবাসিক মেডিকেল অফিসার, আবাসিক চিকিৎসক, সিনিয়র স্টোর অফিসার, কিউরেটর, সিনিয়র ক্লিনিক্যাল প্যাথলজিস্ট, প্রিন্সিপাল মেডিকেল ফিজিওথেরাপিস্ট, সিনিয়র লেকচারার ফিজিওথেরাপি, সুপারিন্টেনডেন্ট ও সহকারী পরিচালক তথ্য তথা স্বাস্থ্য বিভাগের সিনিয়র স্কেল ক্যাডার পদে ক্যাডার কর্মকর্তাদের বিধিমোতাবেক পদোন্নতির মাধ্যমে পদায়ন নিশ্চিত করার সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

এতে বলা হয়েছে, ওই পদগুলো ভারপ্রাপ্ত বা চলতি দায়িত্ব হিসেবে পদায়িত অ্যাডহক ও প্রকল্পভুক্ত (পরবর্তীতে এনক্যাডারকৃত) এবং প্রকল্পভুক্ত চিকিৎসক কর্মকর্তাদের বদলি করে জ্যেষ্ঠতার ভিত্তিতে ৬ষ্ঠ গ্রেডে পদোন্নতি প্রাপ্ত ক্যাডার কর্মকর্তা পদায়নের মাধ্যমে ওই পদগুলো পূরণ করা হবে।

এ অবস্থায় বিভিন্ন স্মারকে অ্যাডহক, এনক্যাডার, নন-ক্যাডার ও প্রকল্পে নিয়োগ করা চিকিৎসক কর্মকর্তাদের উপরে উল্লিখিত পদগুলোতে বিভিন্ন সময়ে জারি করা পদায়ন আদেশ বাতিল করে পরবর্তী পদায়নের জন্য স্বাস্থ্য অধিদপ্তরে ন্যস্ত করা হলো। এ আদেশ অনতিবিলম্বে কার্যকর হবে। এতে অধিদপ্তরের মহাপরিচালকের অনুমোদন রয়েছে।

এদিকে পদায়ন আদেশ বাতিল করার পরপরই স্বাস্থ্য অধিদপ্তরকে অভিনন্দন জানিয়েছে বিসিএস স্বাস্থ্য ক্যাডার অ্যাসোসিয়েশন। সংগঠনটির আহ্বায়ক ডা. মোহাম্মদ নেয়ামত হোসাইন ও সদস্য সচিব ডা. উম্মে তানিয়া নাসরিন স্বাক্ষরিত এক বিবৃতিতে বলা হয়, স্বাস্থ্য খাতে মানবসম্পদ অব্যবস্থাপনার চিত্র তুলে ধরে বিসিএস স্বাস্থ্য ক্যাডার অ্যাসোসিয়েশন গত ১১ জুলাই ২০২৪ তারিখে স্বাস্থ্য অধিদপ্তরে অভিযোগ প্রদান করে, যার নং ২৬-৭২৪৪। ওই আবেদনের পরিপ্রেক্ষিতে স্বাস্থ্য অধিদপ্তরের স্মারক নং ডিজিএইচএস/পার-২/বিবিধ-২০২৪/৬৪৭৭, এর মাধ্যমে সকল প্রকার নন বিসিএস তথ্য অ্যাডহক, নন-ক্যাডার, এনক্যাডার, প্রকল্প ইত্যাদির চিকিৎসকদের ক্যাডার পদে পদায়ন বাতিল করেছে।

এর মাধ্যমে স্বাস্থ্য খাতে দীর্ঘদিনের চলমান অনিয়মগুলো সংস্কারের প্রথম ধাপের সূচনা করল স্বাস্থ্য অধিদপ্তর। এর জন্য অ্যাসোসিয়েশন স্বাস্থ্য অধিদপ্তরকে ধন্যবাদ জ্ঞাপন করছে।

তারা আরও জানিয়েছেন, শতাধিক অবৈধ পদায়ন বাতিলের মাধ্যমে বৈষম্যহীন ও ইতিবাচক সংস্কারের নজির সৃষ্টি করেছে অধিদপ্তর।

এর আগে বিভিন্ন সময়ে অ্যাডহক, এনক্যাডার, নন-ক্যাডার ও প্রকল্পে নিয়োগ পাওয়া চিকিৎসা কর্মকর্তাদের অবৈধ পদায়ন আদেশ বাতিলের দাবিতে আন্দোলন করেন চিকিৎসকরা। এ আদেশ বাতিলের মাধ্যমে অনেক চিকিৎসকের দীর্ঘদিনের দাবি পূরণ হয়েছে।

RELATED ARTICLES

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments