Saturday, April 20, 2024
spot_img
Homeসারাদেশভারতকে হারাল বাংলাদেশ

ভারতকে হারাল বাংলাদেশ

১১ বছর পর এশিয়া কাপে ভারতকে হারাল বাংলাদেশ। এশিয়া কাপে নিজেদের শেষ ম্যাচে ভারতকে ৬ রানে হারিয়েছে বাংলাদেশ। বাংলাদেশের বিপক্ষে মাঠে নামার আগে এশিয়া কাপে অপরাজিত ছিল ভারত। কিন্তু ফাইনালে ওঠা দলটিকে মাটিতে নামাল টাইগার বাহিনী। এরমধ্য দিয়ে এশিয়া কাপে নিজেদের শেষ ম্যাচটা রাঙিয়ে দিল সাকিব বাহিনী।

বাংলাদেশের ২৬৬ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে প্রথম ওভারেই রোহিত শর্মাকে সাজঘরে ফেরান অভিষিক্ত তানজিম হাসান সাকিব। শূন্য রান করে প্যাভিলিয়নের পথে হাঁটা দেন ভারতীয় অধিনায়ক। দ্বিতীয় উইকেটে অভিষেক হওয়া তিলক ভার্মাও বেশিক্ষণ টিকতে পারেননি। তরুণ সাকিবের দ্বিতীয় শিকার হন তিনি।

তৃতীয় উইকেট জুটিতে ভারতের হয়ে দলের হাল ধরেন লোকেশ রাহুল ও শুভমন গিল। শুরুর ধাক্কা সামলে এই দুই জন মিলে ৫৭ রানের জুটি গড়েন।

তবে গিল বেশ স্বচ্ছন্দ্যে ব্যাট করলেও রাহুলকে হাত খুলে খেলতে দেননি বাংলাদেশি বোলাররা। ধীরগতির রাহুলকে দলীয় ৭৪ রানে ফিরিয়ে প্রতিরোধ গড়া এই জুটি ভাঙেন শেখ মেহেদি।

চতুর্থ উইকেটে ব্যাট করতে আসা ইষান কিশান বেশিক্ষণ উইকেটে থিতু হতে পারেননি। নিজের নামের পাশে ৫ রান যোগ করতেই মেহেদি হাসান মিরাজের বলে আউট হয়ে প্যাভিলিয়নের পথ ধরেন তিনি। পঞ্চম উইকেট জুটিতে সূর্যকুমার যাদব আক্রমণাত্মক ক্রিকেট খেলতে থাকেন।

তবে এই ডানহাতি ব্যাটারকে বোল্ড করে টাইগারদের ম্যাচে ফেরান অধিনায়ক সাকিব আল হাসান। দলীয় ১৩৯ রানে ৫ উইকেট হারিয়ে বিপাকে পড়ে ভারত। ষষ্ঠ উইকেট জুটিতে বেশিক্ষণ টিকতে পারেননি রবীন্দ্র জাদেজাও।

তবে এক প্রান্তে দাঁড়িয়ে থেকে লড়াই করে নিজের শতক তুলে নেন ওপেনার শুভমন গিল। দলীয় ২০৯ রানে এই ডানহাতি ওপেনার ফিরে গেলে ম্যাচে ফিরে বাংলাদেশ। কিন্তু অক্ষর প্যাটেলের ক্যামিও ইনিংস শেষ পর্যন্ত আশা জাগিয়ে রাখলেও মুস্তাফিজুর রহমানের দুর্দান্ত বোলিংয়ে ২৫৯ রানে থামে ভারত। ফলে ৬ রানের জয়ে ভারতকে হারিয়ে নিজেদের এশিয়া কাপ মিশন শেষ করে টাইগাররা।

এর আগে কলম্বোর আর প্রেমাদাসা স্টেডিয়ামে আজ টসে জিতে বাংলাদেশকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানান ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা। তবে ব্যাট হাতে শুরুটা আজ ভালো হয়নি লাল-সবুজের দলের। ছয় ওভারেই তিন উইকেট হারিয়ে চাপে পড়া দলের বিপদ আরও বাড়িয়ে দলীয় ৫৯ রানে আউট হন মেহেদী মিরাজও। এরপর অধিনায়ক সাকিব আল হাসান এবং তাওহীদ হৃদয়ের ১০১ রানের জুটিতে বিপর্যয় সামলে ওঠে বাংলাদেশ। তবে এ দুজনের বিদায়ের পর টাইগাররা ফের চাপে পড়লেও নাসুম আহমেদের ৪৪ রানের ইনিংসে শেষ পর্যন্ত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ২৬৫ রানের পুঁজি পায় টাইগাররা।

সুপার ফোরে টানা দুই হারের পর ভারতের বিপক্ষে ৬ রানের জয় দিয়ে এশিয়া কাপ মিশন শেষ করল বাংলাদেশ। সেই সঙ্গে দীর্ঘ ১১ বছরের আক্ষেপও মোচন করল সাকিব বাহিনী।

RELATED ARTICLES

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments