Tuesday, July 23, 2024
spot_img
Homeসারাদেশনেপালে আবারও ভূমিকম্প

নেপালে আবারও ভূমিকম্প

নেপালে আবারও ভূমিকম্প অনুভূত হয়েছে। একদিনের ব্যবধানে এ ভূমিকম্পের সৃষ্টি হয়েছে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৩ দশমিক ৬।
রোববার (৫ নভেম্বর) ভোরে এ ভূমিকম্প অনুভূত হয়। এর আগে শনিবার দেশটিতে ৬ দশমিক ৪ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। এতে ১৫৭ জন প্রাণ হারিয়েছে। খবর টাইমস অব ইন্ডিয়া

নেপালের ন্যাশনাল সিসমোলজিক্যাল সেন্টার জানিয়েছে, ভূমিকম্পটির উত্তপত্তিস্থল ছিল কাঠমান্ডু থেকে ১৬৯ কিলোমিটার দূরে। এদিকে শনিবার বিকেলেও নেপালে ৩ দশমিক ৩ মাত্রার পরবর্তী কম্পন বা আফটার শক আঘাত হানে।

ভূমিকম্প বিশেষজ্ঞরা বলছেন, নেপাল যে দুটি প্লেটের ওপর দাঁড়িয়ে আছে, সে দুটি প্লেট প্রতি বছর ৫ সেন্টিমিটার হারে একে অপরের দিকে ধাক্কা দিচ্ছে। এটি খুব বড় ধরনের ধাক্কা না হলেও ধীরে ধীরে শক্তি জমা হয় এবং এক সময় বড় ধরনের সংঘর্ষ তৈরি করে। তখন তীব্র ভূমিকম্প অনুভূত হয়।

এর আগে শুক্রবার দিবাগত মধ্যরাতে নেপালের জাজারকোট ও পশ্চিম রুকুম জেলায় শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। নেপালের রাজধানী কাঠমান্ডু থেকে প্রায় ৫০০ কিলোমিটার পশ্চিমে জেলা দুটির অবস্থান। নেপাল ন্যাশনাল সিসমোলজিক্যাল সেন্টার জানিয়েছে, কর্নালি প্রদেশের এই দুই জেলায় গতকাল শুক্রবার রাত ১১টা ৪৭ মিনিটে এই ভূমিকম্প আঘাত হানে। এটির মাত্রা ছিল ৬ দশমিক ৪।

RELATED ARTICLES

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments