Tuesday, July 23, 2024
spot_img
Homeবিশ্ব৩ দলকে ডোনাল্ড লু’র চিঠি

৩ দলকে ডোনাল্ড লু’র চিঠি

অত্যাসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে সৃষ্ট রাজনৈতিক অচলবস্থা নিরসনে আলোচনার উদ্যোগ নিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। বাংলাদেশের জাতীয় নির্বাচনের বিষয়ে যুক্তরাষ্ট্রের অবস্থান তুলে ধরতে দেশের প্রধান তিনটি রাজনৈতিক দলের জ্যেষ্ঠ নেতাদের সঙ্গে বৈঠকের অনুরোধ করেছেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাস। এ লক্ষ্যে ক্ষমতাসীন আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টিকে চিঠি দিয়েছেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু। এতে শর্তহীনভাবে আলোচনায় বসার আহ্বান জানানো হয়েছে।

সোমবার (১৩ নভেম্বর) বিকালে ঢাকাস্থ মার্কিন দূতাবাসের মুখপাত্র স্টিফেন ইবেলির পাঠানো জরুরি বার্তায় এমনটাই ইঙ্গিত করা হয়েছে।
বলা হয়েছে, আসন্ন নির্বাচন বিষয়ে মার্কিন অবস্থানকে পুনর্ব্যক্ত করতে দেশের প্রধান ৩ রাজনৈতিক দলের সিনিয়র নেতাদের সঙ্গে বৈঠক করছেন রাষ্ট্রদূত পিটার হাস।

তিনি লু এর দেয়া চিঠি তিন রাজনৈতিক দলের দায়িত্বশীল নেতাদের কাছে পৌঁছে দেন। সেই চিঠি পাওয়ার পর জাতীয় পার্টির মহাসচিব মুজিবুল হক বলেন, ‘চিঠিতে উল্লেখ করা হয়েছে যে বাংলাদেশে অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ এবং অংশগ্রহণমূলক নির্বাচন প্রত্যাশা করে যুক্তরাষ্ট্র। এতে শর্তহীন সংলাপের আহ্বানও জানানো হয়েছে।’

গতকাল ঢাকার মার্কিন দূতাবাসের বার্তায় বলা হয়, মার্কিন যুক্তরাষ্ট্র শান্তিপূর্ণ পরিবেশে বাংলাদেশে একটি অবাধ এবং সুষ্ঠু নির্বাচন দেখতে চায়। তারা সব পক্ষকে সহিংসতা পরিহার এবং সংযম প্রদর্শনের আহ্বান জানায়। মার্কিন যুক্তরাষ্ট্র একটি রাজনৈতিক দলের বিপরীতে অন্য রাজনৈতিক দলকে সমর্থন করে না জানিয়ে বলা হয়, যুক্তরাষ্ট্র বিবদমান সব পক্ষকে শর্তহীন সংলাপে বসার আহ্বান জানায়। সেই সঙ্গে দূতাবাসের বার্তায় এটাও স্মরণ করানো হয় যে, উদ্ভূত পরিস্থিতিতে যারা গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়াকে ক্ষুণœ করবে তাদের বিরুদ্ধে পূর্বঘোষিত মার্কিন ভিসানীতি কার্যকর হবে।

যুক্তরাষ্ট্রের আলোচনার উদ্যোগের অংশ হিসেবে প্রধান তিন রাজনৈতিক দল আওয়ামী লীগ-বিএনপি ও জাতীয় পার্টিকে চিঠি দিয়েছেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু। বাংলাদেশে সুষ্ঠু নির্বাচন আয়োজনের তাগিদ দিয়ে পাঠানো এই চিঠি গতকাল দলগুলোর কাছে হস্তান্তর করেন ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার ডি হাস।

যুক্তরাষ্ট্রের দূতাবাস থেকে সেই চিঠি পেয়েছে বিএনপি। গতকাল সোমবার রাত সাড়ে ৮টার দিকে চিঠি পাওয়ার কথা নিশ্চিত করেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। যদিও সন্ধ্যা সাড়ে ৭টার দিকে যোগাযোগ করা হলে রিজভী বলেছিলেন, তিনি কোনো চিঠি পাননি। বিএনপির অন্য কোনো নেতা পেয়েছেন কি না সেটি তাঁর জানা নেই। তবে এই চিঠি ঠিক কখন, কীভাবে পেয়েছেন এবং চিঠিতে কী লেখা রয়েছে সে ব্যাপারে কোনো তথ্য দিতে রাজি হননি রিজভী। এদিকে আওয়ামী লীগের দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া রাত আটটার দিকে বলেছেন, তারা তখনো এ ধরনের কোনো চিঠি পাননি।

এর আগে বিকালে জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদেরের হাতে ওই চিঠি হস্তান্তর করেন ঢাকার মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাস। এ তথ্য জানিয়েছেন জাতীয় পার্টির মহাসচিব মো. মুজিবুল হক চুন্নু। সাংবাদিকদের তিনি বলেন, ‘মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডনাল্ড লু’র একটি চিঠি হস্তান্তর করার জন্য মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস আমাদের কার্যালয়ে এসেছিলেন। চিঠিটা আমাদের চেয়ারম্যানের কাছে হস্তান্তর করেছেন। এই চিঠি শুধু আমাদের না, একই চিঠি আরও দুটি দলকে দেয়া হয়েছে।’ তিনি আরও জানান, ‘চিঠিটা খুবই সংক্ষিপ্ত, এতে বাংলাদেশে একটি সুষ্ঠু নির্বাচনের কথা উল্লেখ করা হয়েছে।’

 

RELATED ARTICLES

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments