Wednesday, February 21, 2024
Google search engine
Homeরাজনীতিআজ মনোনয়নপত্র দাখিলের শেষ দিন

আজ মনোনয়নপত্র দাখিলের শেষ দিন

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের সময় শেষ সময় ৩০ নভেম্বর বৃহস্পতিবার। এর আগে গত ১৫ নভেম্বর তফসিল ঘোষণার পর ৩০ নভেম্বর মনোনয়ন দাখিলের শেষ সময় নির্ধারণ করে দেয় নির্বাচন কমিশন (ইসি)।

গণমাধ্যমকে ইসি জানায়, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রায় ২৬টি রাজনৈতিক দল অংশগ্রহণ করবে। ঘোষিত তফসিল অনুযায়ী, প্রার্থীরা কমিশনে মনোনয়নপত্র জমা দেয়ার পর ১ থেকে ৪ নভেম্বর দায়িত্বপ্রাপ্ত রিটার্নিং কর্মকর্তারা সেগুলো বাছাই করবেন।

রিটার্নিং কর্মকর্তার যে কোন সিদ্ধান্তের বিরুদ্ধে কমিশনে আপিল ও নিষ্পত্তি হবে ৫ থেকে ১৫ ডিসেম্বরের মধ্যে। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর এবং প্রতীক বরাদ্দ দেয়া হবে ১৮ ডিসেম্বর। নির্বাচনের প্রচার-প্রচারণা চলবে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ৭ জানুয়ারি রোববার।

এর আগে ২০১৮ সালের ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। ২০১৯ সালের ৩০ জানুয়ারি সংসদের প্রথম অধিবেশ বসে। সংবিধান অনুযায়ী ২০২৪ সালের ২৯ জানুয়ারির মধ্যে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন শেষ করার বাধ্যবাধকতা রয়েছে।

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের মোট ভোটার সংখ্যা ১১ কোটি ৯৬ লাখ ৯১ হাজার ৬৩৩ এবং ভোটকেন্দ্রের সংখ্যা ৪২ হাজার ১০৩টি।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments