Sunday, June 23, 2024
spot_img
Homeসারাদেশসাংবাদিকদের সবসময় নিরপেক্ষ নয় বরং সাদাকে সাদা বলতে হবে : দীপু মনি

সাংবাদিকদের সবসময় নিরপেক্ষ নয় বরং সাদাকে সাদা বলতে হবে : দীপু মনি

সমাজকল্যাণমন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, সাংবাদিকতায় অনেক সময় নিরপক্ষেতার কথা বলতে গিয়ে দায়িত্ব এড়িয়ে যাওয়া হয়। সবক্ষেত্রে নিরপেক্ষতা রক্ষা করা হয় না। কারণ, হত্যা এবং হত্যাকারীর বিষয়ে অপরাধীর পক্ষ নেওয়া যাবে না। তখন সাদাকে সাদা এবং কালোকে কালো বলতে হবে। এক্ষেত্রে আমরা যেন বস্তুনিষ্ঠতা বজায় রাখি। 

শুক্রবার (১ মার্চ) বিকেলে চাঁদপুর প্রেসক্লাব প্রাঙ্গণে প্রেসক্লাবের ২০২৪ সালের কার্যকরী কমিটির অভিষেক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, সত্যের পথ অনেক কষ্টের। যে কোনো পেশার লোকজনের জন্যই সত্যের পথে থাকা খুব কঠিন। যুগ পরিবর্তন হচ্ছে, পেশাগত কাজে আমাদের পরিবর্তন আসছে। তাই যারা গণমাধ্যমে কাজ করছেন তাদেরকে প্রযুক্তির সঙ্গে নিজেদেরকে দক্ষ করে তুলতে হবে। গণমাধ্যমে যে-সব সমস্যা রয়েছে, সেগুলো নিশ্চয়ই তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় অনুধাবন করেন এবং তা সমাধান করবেন।

দীপু মনি বলেন, সাংবাদিকরা আমার খুবই আপনজন। কারণ বাবার কারণে আমার শৈশব কেটেছে দৈনিক ইত্তেফাকের ছাপাখানায় ছুটাছুটি করে। মৃত্যুর আগ পর্যন্ত তিনি ইত্তেফাকে জড়িত ছিলেন। আমি যখন চাঁদপুরে এসেছি তখন থেকেই সাংবাদিকদের সঙ্গে আমার সম্পর্ক তৈরি হয়েছে এবং এখন পর্যন্ত সেই সম্পর্ক অটুট রয়েছে।

মন্ত্রী বলেন, চাঁদপুরকে নিয়ে আমরা সকলে কাজ করতে চাই। আমি যেন সততা, আন্তরিকতা ও নিষ্ঠার সঙ্গে চাঁদপুরের জন্য কাজ করতে পারি সেই প্রত্যাশা। প্রেসক্লাবের যারা নতুন দায়িত্ব এসেছেন, তাদের জন্য এই বছরটা ভাল কাটে সেই কামনা করছি।

চাঁদপুর প্রেসক্লাবের আজীবন সদস্য পদ গ্রহণ করেন ঢাকা পোস্টের সম্পাদক মহিউদ্দিন সরকার।

অনুষ্ঠানে উদ্বোধকের বক্তব্য দেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত এমপি। তিনি বলেন, গণমাধ্যমের স্বাধীনতা ও বিকাশ ছাড়া গণতন্ত্র পূর্ণতা পাবে না। সকল বাস্তবতায় আমরা গণমাধ্যমকে পূর্ণাঙ্গভাবে সব ধরনের সহায়তা দেওয়ার জন্য প্রস্তুত আছি। যতক্ষণ না গণমাধ্যম শক্তিশালীভাবে প্রতিষ্ঠিত হবে আমরা সঙ্গে আছি। সেক্ষেত্রে আমরাও আপনাদের কাছ থেকে একই ধরনের সহযোগিতা চাই।

প্রতিমন্ত্রী বলেন, গণমাধ্যম কীভাবে সরকারকে সঠিক তথ্য ও উপাত্তের ভিত্তিতে জবাবদিহিতায় আনতে পারে, এমনকি সমালোচনাও করতে পারে সেটিকে আমরা স্বাগত জানাই। একই সঙ্গে আমি যে কথাটি গত কিছুদিন ধরে বলে আসছি এবং এখনো বলছি-আপনাদেরকে সঙ্গে নিয়ে ওই গুজব ও অপপ্রচার প্রতিরোধ করতে চাই।

চাঁদপুর প্রেসক্লাবের অভিষেক অনুষ্ঠানে সমাজকল্যাণমন্ত্রী ডা. দীপু মনি এমপি এবং তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাতের কাছ থেকে ক্লাবের আজীবন সদস্য পদ গ্রহণ করেন ঢাকা পোস্টের সম্পাদক মহিউদ্দিন সরকার।

আয়োজিত অনুষ্ঠানে সংবর্ধনা দেওয়া হয় চাঁদপুরের কৃতি সন্তান আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন অণুজীববিজ্ঞানী ড. সেঁজুতি সাহা, ছয়বার জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত গীতিকার ও সাংবাদিক কবির বকুল এবং শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মো. দেলোয়ার হোসেন মজুমদারকে।

এ সময় উপস্থিত ছিলেন ঢাকা পোস্টের সম্পাদক মহিউদ্দিন সরকার, চাঁদপুর প্রেসক্লাব সভাপতি শাহাদাত হোসেন শান্ত, সাধারণ সম্পাদক মাহাবুবুর রহমান সুমন, অতিরিক্ত জেলা প্রশাসক বশির আহমেদ, অতিরিক্ত পুলিশ সুপার সুদীপ্ত রায়, জেলা পরিষদ চেয়ারম্যান ওসমান গণি পাটওয়ারী ও চাঁদপুর পৌরসভার মেয়র মো. জিল্লুর রহমানসহ সাংবাদিক ও রাজনৈতিক নেতৃবৃন্দ।

RELATED ARTICLES

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments