Sunday, June 23, 2024
spot_img
Homeস্বাস্থ্যওজন কমানো থেকে ব্লাড সুগার নিয়ন্ত্রণ, এই ফলের রয়েছে বহুগুণ

ওজন কমানো থেকে ব্লাড সুগার নিয়ন্ত্রণ, এই ফলের রয়েছে বহুগুণ

কমলালেবু কমবেশি সবারই প্রিয়। বহুগুণের অধিকারী এই কমলালেবু সুস্বাদু হওয়ার পাশাপাশি সুস্বাস্থ্যের জন্যও এটি বড় উৎস। জেনে নিন এটি ডায়েটে রাখার উপকারিতা। 

হার্টের জন্য উপকারী : কমলালেবুয় পাওয়া যায় বিভিন্ন উদ্ভিদ যৌগ। এখানে পাওয়া ভিটামিন সি, ফ্ল্যাভোনয়েড এবং ক্যারোটিনয়েড হৃদরোগের উন্নতি করতে এবং হৃদরোগের ঝুঁকি কমাতে সাহায্য করতে পারে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে : কমলালেবুতে প্রচুর পরিমাণে ভিটামিন সি পাওয়া যায়। যা রোগ প্রতিরোধের ক্ষমতা বাড়াতে সাহায্য করে। তাই প্রতিদিনের ডায়েটে একটি করে কমলালেবু রাখতে পারেন।

ত্বক সুন্দর রাখে : কমলালেবুতে উপস্থিত অ্যান্টি-অক্সিডেন্ট ত্বককে ক্ষতির হাত থেকে রক্ষা করে। এছাড়াও ত্বককে ফ্রি র‌্যাডিকেলের কারণে ক্ষতির হাত থেকে রক্ষা করতে সাহায্য করে, যা বার্ধক্যজনিত লক্ষণগুলোও কম দেখায়। এছাড়া এটি কোলাজেন উৎপাদনেও সাহায্য করে।

ওজন কমাতে : কমলালেবুতে প্রচুর পরিমাণে ফাইবার পাওয়া যায়। এটি ক্যালোরির পরিমাণের ভারসাম্য বজায় থাকে। ফলে ওজন কমাতে সাহায্য করে।

ব্লাড সুগার নিয়ন্ত্রণে : কমলালেবুতে প্রাকৃতিক শর্করা এবং ফাইবার থাকে। যার ফলে শরীরে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সহায়তা করে।

চোখের জন্য উপকারী : কমলা ক্যারোটিনয়েড সমৃদ্ধ। এতে উপস্থিত ভিটামিন এ চোখের মিউকাস মেমব্রেনকে সুস্থ রাখতে সাহায্য করে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে : অনেক সময় শরীর দুর্বল হয়ে পড়লে ব্যাকটিরিয়ার জন্ম নেয়। ফলে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়। এই অবস্থায় রোজ একটা করে কমলালেবু খেতে পারেন। এটি শ্বেত রক্তকণিকার কার্যকারিতা উন্নত করে রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করতে সাহায্য করে।

RELATED ARTICLES

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments