Thursday, May 23, 2024
spot_img
Homeবিনোদনসম্মাননা পাচ্ছেন মঞ্চনাটকের আট অভিনেত্রী

সম্মাননা পাচ্ছেন মঞ্চনাটকের আট অভিনেত্রী

নাট্যদল কাঁচখেলা রেপার্টরি থিয়েটার আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে প্রতিবছর আয়োজন করে নাট্যোৎসব। এ উৎসবে সম্মাননা দেওয়া হয় নারী অভিনেত্রীদের। ২০২২ সালে মঞ্চনাটকের চারজন নারী নাট্যকার ও চারজন নির্দেশককে সম্মাননা দেওয়া হয়। পরের বছর মঞ্চনাটকে সামগ্রিকভাবে নারীর মেধার মূল্যায়নে আট বিভাগের আট নারী নাট্য অভিনয়শিল্পীকে সম্মানিত করা হয়।

প্রতিবছরের মতো এ বছরও আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে কাঁচখেলা রেপার্টরি থিয়েটার আয়োজন করতে যাচ্ছে ‘তীর-কাঁচখেলা নাট্য উৎসব ও নারী নাট্য সম্মাননা ২০২৪’। একক অভিনয়ে প্রতিভার স্বাক্ষর রাখা আট মঞ্চাভিনেত্রীকে সম্মানিত করা হবে এ আয়োজনে।

কাঁচখেলা রেপার্টরি থিয়েটারের প্রধান নির্বাহী অভিনেতা সায়েম সামাদ জানান, ৮ মার্চ সন্ধ্যা ৬টায় মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মিলনায়তনে এ নাট্যোৎসবের উদ্বোধনী অনুষ্ঠান হবে। ওই দিন সম্মানিত করা হবে আট অভিনেত্রীকে। এ বছর কাঁচখেলা নাট্য সম্মাননা পাচ্ছেন মোমেনা চৌধুরী (শূন্যন রেপার্টরি থিয়েটার), রোজী সিদ্দিকী (ঢাকা থিয়েটার), নাজনীন হাসান চুমকি (দেশ নাটক), জুয়েনা শবনম (স্বপ্নদল), শামসি আরা সায়েকা (পদাতিক নাট্য সংসদ-টিএসসি), হাসিনা সাফিনা বানু উর্মি (সপ্তর্ষি থিয়েটার), সৈয়দা নওশীন ইসলাম দিশা (ব্যতিক্রম নাট্যগোষ্ঠী) ও তনিমা হামিদ (নাট্যচক্র)।

তীর-কাঁচখেলা নাট্য উৎসব ও নারী নাট্য সম্মাননার উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথি প্রধানমন্ত্রীর শিক্ষা ও সংস্কৃতিবিষয়ক উপদেষ্টা ড. কামাল আবদুল নাসের চৌধুরী অভিনেত্রীদের হাতে সম্মাননা তুলে দেবেন। বিশেষ অতিথি হিসেবে থাকবেন অভিনেত্রী তারানা হালিম, কথাসাহিত্যিক আফরোজা পারভীন, অভিনেত্রী ফালগুনী হামিদ ও সিটিগ্রুপের নির্বাহী পরিচালক জাফর উদ্দিন সিদ্দিকী।

৮ মার্চ তিন দিনব্যাপী নাট্যোৎসবের উদ্বোধন করবেন অভিনেত্রী ডলি জহুর। প্রতিদিন সন্ধ্যা ৭টায় মহিলা সমিতি মিলনায়তনে থাকছে মঞ্চনাটকের প্রদর্শনী। ৮ মার্চ হবে থিয়েটার ফ্যাক্টরির নাটক ‘আষাঢ়স্য প্রথম দিবসে’। রচনা মোহন রাকেশ, রূপান্তর অংশুমান ভৌমিক, নির্দেশনা অলোক বসু। ৯ মার্চ প্রাচ্যনাটের ‘আগুনযাত্রা’। রচনা মহেশ দাত্তানি, অনুবাদ শহীদুল মামুন, রূপান্তর ও নির্দেশনা
আজাদ আবুল কালাম। ১০ মার্চ উৎসবের শেষ দিনে থাকছে অনুস্বরের ‘হার্মাসিস ক্লিওপেট্রা’। রচনা রাহমান চৌধুরী, নির্দেশনা মোহাম্মদ বারী।

RELATED ARTICLES

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments