Sunday, June 23, 2024
spot_img
Homeবিশ্বভারতে প্রথম নদীর নিচে চলবে মেট্রোরেল

ভারতে প্রথম নদীর নিচে চলবে মেট্রোরেল

ভারতের ইতিহাসে প্রথমবারের মতো নদীর নিচ দিয়ে মেট্রোরেল চলাচল শুরু করল পশ্চিমবঙ্গের কলকাতায়। বুধবার ইস্ট-ওয়েস্ট গ্রিন লাইন মেট্রো করিডোরের হাওড়া ময়দান-এসপ্লানেড অংশের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সবুজ পতাকা দেখিয়ে এই প্রকল্পের উদ্বোধন করেন তিনি। উদ্বোধনের পাশাপাশি শহরের খুদে শিক্ষার্থীদের নিয়ে মেট্রোয় সফর করেন প্রধানমন্ত্রী। মেট্রো সফরের পাশাপাশি গঙ্গার নিচে মেট্রোর অংশ ও মেট্রো স্টেশন ঘুরে দেখেন মোদি।

এদিন কলকাতার ইস্ট-ওয়েস্ট মেট্রোর পাশাপাশি পুনে, কোচি, অগ্রাসহ দেশের পাঁচটি মেট্রো প্রকল্প ও কলকাতার আরও দুটি রুটের সম্প্রসারিত অংশের মেট্রো প্রকল্পের উদ্বোধন করেন মোদি। অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কেও আমন্ত্রণ জানানো হয়েছিল রেলের তরফে। তবে তিনি সেখানে উপস্থিত ছিলেন না।

৫২০ মিটার দীর্ঘ গঙ্গাপথ পাড়ি দিতে সময় লাগবে মাত্র ৪৬ সেকেন্ড। মেট্রো যে মুহূর্তে গঙ্গার নিচে প্রবেশ করবে, তখনই একটি নীল আলো জ্বলে উঠবে রেলের ভেতর। নীল এলইডি আলোই বোঝাবে, মেট্রো গঙ্গার নিচ দিয়ে ছুটছে। মেট্রো যাত্রীদের মাথার ওপর দিয়ে বয়ে যাবে গঙ্গা। পানির নিচে ফাইভজি গতির ইন্টারনেট ব্যবহারের সুযোগও মিলবে। টিকিট মূল্যও রাখা হয়েছে সাধ্যের মধ্যে।

RELATED ARTICLES

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments