Saturday, April 20, 2024
spot_img
Homeখেলাধুলাটাইব্রেকারে ভারতকে হারিয়ে শিরোপা বাংলাদেশের

টাইব্রেকারে ভারতকে হারিয়ে শিরোপা বাংলাদেশের

সাফ অনূর্ধ্ব-১৬ নারী চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতকে হারিয়ে শিরোপা উঁচিয়ে ধরেছে বাংলাদেশের মেয়েরা। ম্যাচের নির্ধারিত সময় শেষ হয় ১-১ সমতায়। এতে ম্যাচের ভাগ্য গড়ায় টাইব্রেকারে। যেখানে ভারতকে (৩-২) গোলে কাঁদিয়ে শিরোপা উচ্ছ্বাসে মেতেছে সাইফুল বারী টিটুর শিষ্যরা।

রোববার কাঠমান্ডুর আনফা কমপ্লেক্সে ফাইনালে ‍মুখোমুখি হয় বাংলাদেশ ও ভারত। ম্যাচের পঞ্চম মিনিটেই গোল খেয়ে বসে বাংলাদেশ। গোল শোধে মরিয়া বাংলাদেশ কিছুতেই তা শোধ করতে পারছিল না। ফলে পিছিয়ে থেকেই বিরতিতে যায় বাংলাদেশ। দ্বিতীয়ার্ধের ৭০ মিনিটে মরিয়মের গোলে সমতায় ফেরে বাংলাদেশ। নির্ধারিত সময়ে আর কোনো গোল না হওয়া ম্যাচ গড়ায় টাইব্রেকারে।

তবে টাইব্রেকারের বাংলাদেশের শুরুটা ভালো হয়নি। প্রথম শটটি নিয়েছিলেন দলের ‘ভরসা’ সুরভী। তবে তার শটটি বামপাশে ঝাপিয়ে পড়ে ফিরিয়ে দেন ভারতীয় গোলরক্ষক। অন্যদিকে ভারত প্রথম শটেই গোল আদায় করে নেয়। টাইব্রেকারে বাংলাদেশের জয়ের নায়ক গোলরক্ষক ইয়ারজান বেগম। ভারতের পাঁচ শটের মধ্যে তিনটি তিনি সেভ করেন। বিশেষ করে ভারতের শেষ শট তিনি সেভ করায় শিরোপা-উৎসবে মাতে বাংলাদেশের মেয়েরা।

দলীয় সাফল্যের পাশাপাশি টুর্নামেন্টে বাংলাদেশের ব্যক্তিগত অর্জনও রয়েছে অনেক। চার দলের টুর্নামেন্টে বাংলাদেশের সুরভী আকন্দ প্রীতি সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন। তিনি পাঁচ গোলের পাশাপাশি দুর্দান্ত পারফরম্যান্স করেছেন। সর্বোচ্চ গোলদাতার পুরস্কারটাও অল্পের জন্য মিস করেছেন প্রীতি। ভারতের আনুষ্কা শর্মা ছয় গোল করে সর্বোচ্চ গোলদাতার স্বীকৃতি পেয়েছেন।

সর্বোচ্চ গোলদাতা ভারত পেলেও সেরা গোলরক্ষকের পুরস্কার পেয়েছে বাংলাদেশের গোলরক্ষক। পুরো টুর্নামেন্টে বাংলাদেশ দু’টি গোল হজম করেছে। পাশাপাশি আজকের ফাইনালে টাইব্রেকারে দুর্দান্ত সেভ করেছেন বাংলাদেশি গোলরক্ষক ইয়ারজান। তাই সেরা গোলরক্ষকের পুরস্কারও পেয়েছেন তিনি।

গত মাসে ঢাকায় কমলাপুরে সাফ অনূর্ধ্ব-১৯ চ্যাম্পিয়নশিপে বাংলাদেশ ও ভারত যুগ্ম চ্যাম্পিয়ন হয়েছিল। ঐ ম্যাচেও নির্ধারিত সময়ে স্কোরলাইন ১-১ ছিল। টাইব্রেকারে দুই দলই ১১ গোল করে। পরবর্তীতে আকস্মিকভাবে নিয়ম বর্হিভূতভাবে ম্যাচ কমিশনার টস করেন। টসে ভারত জিতে উল্লাস করে। অন্য দিকে বাংলাদেশ আপত্তি জানায়। পরবর্তীতে সাফ যুগ্ম শিরোপা ঘোষণা করে।

RELATED ARTICLES

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments