Sunday, June 23, 2024
spot_img
Homeবিশ্বইরাককে শান্তিপূর্ণ পারমাণবিক কর্মসূচি বিকাশে সহায়তা করবে আইএইএ

ইরাককে শান্তিপূর্ণ পারমাণবিক কর্মসূচি বিকাশে সহায়তা করবে আইএইএ

আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার (আইএইএ) প্রধান রাফায়েল গ্রসি সোমবার শান্তিপূর্ণ পারমাণবিক কর্মসূচি বিকাশে সহায়তা করার অংশ হিসেবে বাগদাদে ইরাকের প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেছেন। খবর রয়টার্সের।

গ্রোসি ও ইরাকি প্রধানমন্ত্রী মোহাম্মদ শিয়া আল-সুদানির মধ্যে বৈঠকের পর ইরাকের শিক্ষামন্ত্রী নাইম আল-আবউদি সাংবাদিকদের বলেছেন, ‘আমরা ইরাকে শান্তিপূর্ণ উদ্দেশ্যে একটি পারমাণবিক চুল্লি নির্মাণসহ বেশ কয়েকটি প্রকল্প নিয়ে আলোচনা করেছি।’

গ্রোসি বলেছেন, মধ্যপ্রাচ্য অঞ্চলে পারমাণবিক শক্তির প্রতি আগ্রহ ক্রমশ বাড়ছে। এমন পরিস্থিতিতে শান্তিপূর্ণ পারমাণবিক কর্মসূচির একটি রোড ম্যাপ নির্ধারণের জন্য বৈঠক করতে কয়েক দিনের মধ্যে ভিয়েনায় সংস্থার সদর দপ্তরে আসবেন ইরাকি বিশেষজ্ঞদের একটি দল।

পারমাণবিক কর্মসূচির বিষয়ে গ্রোসি সাংবাদিকদের বলেছেন, ‘আমরা দেখতে পাচ্ছি (সংযুক্ত আরব) আমিরাতে, আমরা দেখতে পাচ্ছি মিসরে, আমরা দেখব সৌদি আরবে। এখন অবশ্যই আমাদের ইরাকেও দেখা উচিত।’

অতীতে বাগদাদের দক্ষিণে প্রধান পারমাণবিক গবেষণা সাইট তুওয়াইথাতে তিনটি চুল্লি ছিল। এর মধ্যে ১৯৮১ সালে ইসরায়েলি বিমান হামলায় একটি ধ্বংস হয়। বাকি দুটি ১৯৯১ সালের উপসাগরীয় যুদ্ধে ধ্বংস করা হয়েছে। ইরাক ১৯৯০ সালে কুয়েতে আক্রমণের পরে মার্কিন যুদ্ধবিমান দিয়ে এগুলো ধ্বংস করা হয়।

RELATED ARTICLES

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments