Monday, May 20, 2024
spot_img
Homeবিশ্বপ্রথমে পুতিন পরে জেলেনস্কির সঙ্গেও কথা বললেন মোদি

প্রথমে পুতিন পরে জেলেনস্কির সঙ্গেও কথা বললেন মোদি

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে ফোনে কথা বলার কয়েক ঘণ্টা পরই আজ বুধবার ইউক্রেনের প্রেসিডেন্ট ভলদিমির জেলেনস্কির সঙ্গেও কথা বলেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আলাপচারিতায় দুই নেতাই মোদিকে জানিয়েছেন, বর্তমান প্রেক্ষাপটে তাঁরা ভারতকে ‘শান্তি স্থাপনকারী’ রাষ্ট্র হিসেবে দেখেন।

এ বিষয়ে এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়েছে, জেলেনস্কি ও পুতিন উভয়ই ভারতের লোকসভা নির্বাচনের পর প্রধানমন্ত্রী মোদিকে তাঁদের দেশ সফর করার আমন্ত্রণ জানিয়েছেন। ২০১৮ সালে সর্বশেষ রাশিয়া সফর করেছিলেন মোদি।

জেলেনস্কিকে ফোন দিয়ে তাঁর সঙ্গে ভারত-ইউক্রেন অংশীদারত্বকে শক্তিশালী করার উপায় নিয়ে আলোচনা করেন মোদি। এ সময় চলমান সংঘাতের সমাধানের জন্য সংলাপ ও কূটনীতির আহ্বান জানান তিনি।

মোদি বলেন, শান্তিপূর্ণ সমাধানকে সমর্থনের জন্য ভারত তার সাধ্যের মধ্যে সবকিছু করা অব্যাহত রাখবে।

প্রেসিডেন্ট জেলেনস্কি ইউক্রেনের জনগণের প্রতি ভারতের মানবিক সহায়তার প্রশংসা করেছেন। এ সময় যোগাযোগ অব্যাহত রাখতে রাজি হন দুই নেতাই। গত বছরের মে মাসেও জাপানের হিরোশিমায় অনুষ্ঠিত জি-৭ শীর্ষ সম্মেলনের এক ফাঁকে ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কির সঙ্গে সাক্ষাৎ করেছিলেন ভারতীয় প্রধানমন্ত্রী।

জেলেনস্কির সঙ্গে কথা বলার আগে রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে নিরঙ্কুশ বিজয় অর্জনের জন্য অভিনন্দন জানাতে ভ্লাদিমির পুতিনকে ফোন করেছিলেন নরেন্দ্র মোদি। টেলিফোন কথোপকথনের সময় উভয় নেতা ভারত ও রাশিয়ার মধ্যে ‘বিশেষ এবং বিশেষ কৌশলগত অংশীদারত্ব’ সম্প্রসারণের প্রচেষ্টা জোরদার করতে সম্মত হন।

প্রতিবেদনে বলা হয়েছে, ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়ার হামলা শুরুর পর এই সংঘাত সমাধানের জন্য কূটনীতি এবং আলোচনার ওপর জোর আসছে ভারত। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় একটি বিজ্ঞপ্তিতে বলেছে, ‘ভারত চায় আলোচনা হোক, কূটনীতি হোক, যাতে উভয় পক্ষই একত্রিত হতে পারে এবং শান্তি খুঁজে পেতে পারে।’

RELATED ARTICLES

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments