Thursday, May 23, 2024
spot_img
Homeখেলাধুলাফিলিস্তিনের বিপক্ষে সেরাটা খেলতে চায় বাংলাদেশ

ফিলিস্তিনের বিপক্ষে সেরাটা খেলতে চায় বাংলাদেশ

তুষ্টি আছে, আছে দুই সপ্তাহ ধরে সৌদি আরবে একসঙ্গে অনুশীলনের আত্মবিশ্বাস। লম্বা সময় ধরে প্রস্তুতিতে ভালো করার প্রত্যয় যেমন আছে, থাকছে সতর্কতাও। আজ রাতে ফিলিস্তিনের মুখোমুখি হওয়ার আগে সব মিলিয়ে এই হচ্ছে বাংলাদেশ দলের অবস্থা।

২০২৬ বিশ্বকাপ ও ২০২৭ এশিয়ান কাপ বাছাইয়ে ‘আই’ গ্রুপের খেলায় আজ রাতে ফিলিস্তিনের মুখোমুখি হবেন জামাল ভুঁইয়ারা। কুয়েতের জাবেদ আল-আহমেদ আন্তর্জাতিক স্টেডিয়ামে ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় রাত সাড়ে ১২টায়।

দুই দলের মধ্যে র‍্যাঙ্কিংয়ের পার্থক্য ৮৬ ধাপ হলেও একটা মিল আছে বাংলাদেশ-ফিলিস্তিনের ভেতর। ‘আই’ গ্রুপে এক অস্ট্রেলিয়া ছাড়া এখনো জয় পায়নি বাকি তিন দল লেবানন, ফিলিস্তিন ও বাংলাদেশ। শক্তির বিচারে গ্রুপে অস্ট্রেলিয়ার পরই ফিলিস্তিনের অবস্থান। সবশেষ এশিয়ান কাপে শেষ ষোলোতে খেলায় প্রচণ্ড আত্মবিশ্বাস দলটার ভেতর। আবারও আগামী এশিয়ান কাপের মূল পর্বে খেলতে চায় ফিলিস্তিন। সেজন্য গ্রুপের দ্বিতীয় সেরা দল হলেই আগামী এশিয়ান কাপের টিকিট মেলবে। আর সেই লক্ষ্যেই বাংলাদেশের বিপক্ষে দুই ম্যাচে ৬ পয়েন্ট পাওয়ার আশায় ফিলিস্তিন।

দুই দলের আগের ছয় দেখায় পাঁচবারই জিতেছে ফিলিস্তিন। দুই দলের প্রথম দেখা হয়েছিল ঢাকায়, ২০০৬ সালে। এএফসি চ্যালেঞ্জ কাপের প্রথম ম্যাচে ফিলিস্তিনকে ১-১ গোলে রুখে দেওয়ার পর এখন পর্যন্ত ফিলিস্তিনকে হারাতে পারেনি বাংলাদেশ। এশিয়ান কাপের শেষ ষোলোতে যেভাবে উঠেছে ইসরায়েলি হামলায় বিধ্বস্ত দেশটি, সেটি বাংলাদেশের ফুটবলারদের নজর কেড়েছে। করেছে সতর্ক। দলটির অধিকাংশ ফুটবলারের উচ্চতা ৬ ফুট হওয়ায় সেট পিস নিয়ে বেশি দুশ্চিন্তা বাংলাদেশের। কিভাবে ফিলিস্তিনিদের সেটপিস ঠেকানো যায় তা নিয়ে বাড়তি কাজ করা হয়েছে বলে জানালেন বাংলাদেশ অধিনায়ক জামাল ভূঁইয়া। গতকাল ভিডিও বার্তায় জামাল বলেছেন, ‘ফিলিস্তিন আমাদের গ্রুপের অন্যতম শক্তিশালী দল। আমাদের এ ম্যাচটা খুব গুরুত্বের সঙ্গে নিতে হবে। অন্যথায় আমাদের অনেক সমস্যা মোকাবিলা করতে হবে। কোচ আমাকে ইতিমধ্যে সতর্ক করেছেন, তারা শারীরিকভাবে অনেক ভালো অবস্থায়। সেটপিসের বিষয়ে সতর্ক থাকতে হবে। ক্রস ও পেনাল্টি বক্সের বিষয়েও সতর্ক থাকতে হবে।’

আজকের ম্যাচে চোট সমস্যা আছে দুই দলেই। হালকা চোট থাকলেও বাংলাদেশের খেলোয়াড়েরা খেলার মতো অবস্থায় আছে বলে জানিয়েছেন লাল-সবুজ দলের স্প্যানিশ কোচ হাভিয়ের কাবরেরা। তাঁর জন্য স্বস্তি হয়ে এসেছে ফিলিস্তিনের ফর্মে থাকা উইঙ্গার তামের সিয়াম ও মিডফিল্ডার আতা জাবেরের চোট। সন্তানসম্ভাবা স্ত্রীর পাশে থাকতে এই ম্যাচে থাকবেন না নিয়মিত গোলরক্ষক আমর কাদুউরাও।

চোট থাকলেও ফিলিস্তিন দলের শক্তি কমছে না বলে মনে করেন কাবরেরা। ভালো দলের বিপক্ষে নিজেদের সেরাটাই দিতে চায় তাঁর দল, ‘এতে আমাদের পরিকল্পনার কোনো বদল হচ্ছে না। যদিও তারা কিছু খেলোয়াড়কে এই ম্যাচে পাচ্ছে না, কিন্তু আমরা কখনই তাদের আগের চেয়ে দুর্বল দল হিসেবে মনে করে খেলতে নামব না। কেননা, আমরা জানি, মানসম্পন্ন বদলি খেলোয়াড় তাদের আছে এবং তাদের জন্যও বাংলাদেশ ম্যাচ ভালো একটা সুযোগ। আশাকরি কঠিন একটা লড়াই হবে।’

RELATED ARTICLES

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments