Saturday, April 20, 2024
spot_img
Homeলাইফস্টাইলমিষ্টি তরমুজ চেনার কিছু টিপস

মিষ্টি তরমুজ চেনার কিছু টিপস

গ্রীষ্ম মানেই বিভিন্ন সুমিষ্ট আর রসালো ফলের সমাহার। কেবল ফলের স্বাদ নেওয়ার জন্যই বছরের এই সময়ের জন্য অপেক্ষা করে থাকেন অনেকে। গ্রীষ্মের ফলের মধ্যেই শুরুতেই আসে তরমুজের নাম। বাইরে সবুজ আর ভেতরে টুকটুকে লাল তরমুজ খেতে পছন্দ করেন না, এমন কাউকে খুঁজে পাওয়া মুশকিল

বাইরে থেকে দেখে তরমুজ চেনার উপায় কী? অনেকেই না বুঝে কিনে নিয়ে বাসায় গিয়ে দেখেন তরমুজের ভেতরটা সাদা! অর্থাৎ এখন পরিপক্ব হয়নি। কিন্তু অসাধু ব্যবসায়ীরা বেশি লাভের আশায় আগেভাগেই বাজারে তরমুজ নিয়ে আসেন। আপনি যদি সুমিষ্ট ও পরিপক্ক তরমুজ কিনতে চান তাহলে জেনে নিতে হবে কিছু টিপস-

চকচকে জিনিসের প্রতিই আমাদের আকর্ষণ বেশি থাকে। তবে তরমুজের ক্ষেত্রে এমনটা করতে যাবেন না যেন। চকচকে দেখে কিনলে তা মিষ্টি ও পাকা না হওয়ার সম্ভাবনাই বেশি। বাইরে থেকে চকচকে দেখায় এমন তরমুজ না কিনে কিছুটা ফ্যাকাশে বর্ণের তরমুজ বেছে নিন। এতে সুমিষ্ট তরমুজ পাওয়ার সম্ভাবনা বেশি।

তরমুজের গায়ের ছোপ দেখেও কিন্তু বুঝতে পারা যায় যে এটি মিষ্টি হবে কি না। তাই কেনার আগে দেখে নিন যে তরমুজটি কিনতে চাচ্ছেন সেটির গায়ে হলদে ছোপ রয়েছে কি না। যদি থাকে তাহলে সেটি কিনতে পারেন। কারণ তরমুজের গায়ে হলদে ছোপ থাকলে তা মিষ্টি হওয়ার সম্ভাবনা বেশি থাকে।

তরমুজ কেনার আগে এর গায়ে হালকা হাতে টোকা দিতে দেখবেন অনেককেই। এর কারণ কী বলুন তো? এই টোকার মাধ্যমেও কিন্তু বোঝা যেতে পারে যে তরমুজটি পরিপক্ক কি না। আপনিও তাই যে তরমুজটি কিনতে চাচ্ছেন তার গায়ে হালকা করে টোকা দিয়ে দেখুন। শব্দ যদি গভীর হয় এবং ফাঁপা না হয় তবে সেটি কিনতে পারেন। এ ধরনের তরমুজ রসালো ও মিষ্টি হয়ে থাকে।

RELATED ARTICLES

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments