Saturday, May 11, 2024
spot_img
Homeবিনোদনযে কারণে আমরণ অনশনে রিয়েল লাইফের ‘র‍্যাঞ্চো’

যে কারণে আমরণ অনশনে রিয়েল লাইফের ‘র‍্যাঞ্চো’

বলিউডের ইতিহাসের অন্যতম ব্যবসাসফল ও দর্শকপ্রিয় সিনেমা ‘থ্রি ইডিয়টস’। সিনেমাটিতে ‘র‍্যাঞ্চো’ চরিত্রে আমির খানের অভিনয় এখনো সবার মনে জায়গা করে আছে। অন্যরকম ভাবে বাস্তবকে ভাবতে পারা এক মুক্ত মনের মানুষের চরিত্রটি দেখে অনেকেই জীবনের কঠিন পরিস্থিতির সঙ্গে মোকাবিলার শক্তি পেয়েছিলেন। সিনেমাটিতে ইঞ্জিনিয়ার, শিক্ষাবিদ এবং সমাজকর্মী সোনম ওয়াংচুকের রিয়েল লাইফকে পর্দায় তুলে এনেছিলেন নির্মাতা রাজকুমার হিরানী।

সিনেমার ‘র‍্যাঞ্চো’র মতোই জেদি রিয়েল লাইফের ‘র‍্যাঞ্চো’ সোনম ওয়াংচুক। লাদাখের মানুষের সুযোগ-সুবিধার জন্য আন্দোলনে নেমেছেন তিনি। ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, সরকারের কাছে চার দফা দাবি ছুড়েছেন তিনি। দাবি আদায়ে বসেছেন আমরণ অনশনে, সোনমের অনশন ১৮ দিন পার করল।

সোনম ওয়াংচুকের অভিযোগ, একাধিক প্রতিশ্রুতি দিয়েও কথা রাখেনি মোদি সরকার। ২০১৯ সালে লাদাখের প্রাকৃতিক সম্পদ এবং প্রকৃতিকে রক্ষা করার প্রতিশ্রুতি দিয়েছিল সরকার। সে বছরই কেন্দ্রীয় সরকার সংবিধান সংশোধন করে জম্মু–কাশ্মীরের বিশেষ মর্যাদা বিলোপ করে এবং লাদাখকে আলাদা করে কেন্দ্রশাসিত অঞ্চলের মর্যাদা দেয়। তখন আশ্বাস দেওয়া হয়, লাদাখের মানুষের সাংবিধানিক অধিকার রক্ষা করা হবে।

তবে এসব আশ্বাসের কোনোটাই বাস্তবায়ন করেনি সরকার, সেসব দাবি আদায়েই আমরণ অনশনের সিদ্ধান্ত নেন সোনম। তাঁর প্রতিবাদে শামিল হয়েছেন ২ হাজারের বেশি স্থানীয় বাসিন্দা।

সোনমের চার দফা দাবির প্রথমটি হলো–লাদাখকে আলাদা রাজ্যের মর্যাদা দিতে হবে। এ ছাড়া লেহ এবং কারগিল জেলার জন্য আলাদা লোকসভা আসনেরও দাবি করেছেন তিনি। দ্বিতীয় দাবি–লাদাখের জন্য আলাদা পাবলিক সার্ভিস কমিশন এবং এর মাধ্যমে সরকারি চাকরি দেওয়ার আলাদা প্রক্রিয়া চালু করতে হবে।

তৃতীয় দাবি হলো–লাদাখের পরিবেশ রক্ষা। তাঁর অভিযোগ, লাদাখের দক্ষিণ দিকের পরিবেশ নষ্ট করছে খনি ব্যবসায়ীরা এবং বিভিন্ন শিল্প সংস্থা। আর উত্তরের সীমান্তে থাবা বসাচ্ছে চীন। এই পরিস্থিতিতে তাদের আরও দুর্বল করে রাখছে কেন্দ্রীয় সরকারের নীতি।


সোনমের চতুর্থ দাবি–লাদাখে সংবিধানের ষষ্ঠ তফসিলের নিশ্চয়তা বলবৎ করতে হবে। সংবিধানের এই নিয়ম বলবৎ হলে, দেশের আদিবাসী এলাকাগুলোকে ন্যূনতম স্বায়ত্তশাসন দেওয়া হবে। এই এলাকাভুক্ত জমিগুলোর জন্যও থাকবে বাড়তি নিরাপত্তার নিশ্চয়তা।

অনশন মঞ্চে থেকে সোনম বলেছেন, দীর্ঘ চার বছরের টালবাহানার পর গত ৪ মার্চ কেন্দ্র জানিয়ে দিয়েছে, তারা লাদাখের মানুষকে দেওয়া প্রতিশ্রুতি পালন করতে পারবে না। সোনমের অনশন শুরু হয়েছে তার ঠিক দু’দিন পর অর্থাৎ ৬ মার্চ থেকেই।

সেই অনশন মঞ্চ থেকে দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকেও কথা শুনিয়েছেন ওয়াংচুক। তিনি বলেছেন, ভারত নিজেকে ‘গণতন্ত্রের মাতা’ বলে দাবি করে ঠিকই, কিন্তু লাদাখের ক্ষেত্রে কেন্দ্রের আচরণ ‘গণতন্ত্রের বিমাতাসুলভ’।

উল্লেখ্য, রাজকুমার হিরানী পরিচালিত ‘থ্রি ইডিয়টস’ মুক্তি পায় ২০০৯ সালে। আমির খান ছাড়াও এতে অভিনয় করেছেন—কারিনা কাপুর, আর মাধবন, শারমান যোশি, বোমান ইরানি প্রমুখ।

RELATED ARTICLES

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments