Sunday, June 23, 2024
spot_img
Homeসারাদেশপটুয়াখালীতে ক্ষেতে বিষ প্রয়োগ, কয়েকশ কবুতরের মৃত্যু

পটুয়াখালীতে ক্ষেতে বিষ প্রয়োগ, কয়েকশ কবুতরের মৃত্যু

পটুয়াখালীর কলাপাড়ায় শস্যক্ষেতে বিষ প্রয়োগে কয়েকশ কবুতরসহ পাখির মৃত্যু হয়েছে। এতে ক্ষতিগ্রস্ত হয়েছেন ওই এলাকার কবুতরের খামারিরা। শনিবার ও রোববার উপজেলার নীলগঞ্জ ইউনিয়নের পশ্চিম হাজিপুর গ্রামে এ ঘটনা ঘটে। 

ওই এলাকার কৃষক মেহেদী শেখ তার শস্যক্ষেতে বিষ প্রয়োগের ফলে এসব পাখির মৃত্যু হয়েছে বলে অভিযোগ স্থানীয়দের। গত বছরও ওই এলাকার ক্ষেতে বিষ প্রয়োগের ফলে বেশ কিছু কবুতর মারা যায় বলে স্থানীয়রা জানান।

ভুক্তভোগী খামারি মেসকাত মিয়া বলেন, আমি সরকারি মোজাহার উদ্দিন বিশ্বাস ডিগ্রি কলেজে অনার্সে পড়ি। পাশাপাশি বেশ কিছু কবুতর পালন করি। শনিবার সকালে প্রায় ৪২টা কবুতর আমার খামার থেকে ছেড়ে দেই। দুপুর ১২টার দিকে বাড়িতে এসে দেখি ২২টা কবুতর মারা গেছে। আমার বাড়ির পেছনে ডাল চাষ করেছেন মেহদী শেখ। তিনি ক্ষেতে ধানের সঙ্গে বিষ মিশিয়ে ছিটিয়ে দিয়েছেন। যাতে কোনো পাখি বা কবুতর ক্ষেতে না বসে। তার ক্ষেত থেকে কবুতর বাড়িতে আসার পরই মৃত্যু হয়। শুধু আমার কবুতরই নয়, এলাকার অনেক কবুতরসহ বিভিন্ন প্রজাতির পাখির মৃত্যু হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে কৃষক মেহেদী শেখ তার বিরুদ্ধে আনিত অভিযোগ অস্বীকার করেন এবং তিনি নিজেও কবুতর পালন করেন বলে জানান।

এনিমেল লাভার্স অব পটুয়াখালীর কলাপাড়া শাখার টিম লিডার রাকায়েত আহসান বলেন, আমরা ঘটনাস্থল পরিদর্শন করে পাখি ও কবুতরের মৃত্যুর সত্যতা পেয়েছি। বন বিভাগকে খবর দিয়ে স্থানীয় কৃষকদের সচেতন করেছি। আশা করছি তারা ক্ষেতে বিষ প্রয়োগের বিষয়ে সচেতন হবে।

কলাপাড়া বন বিভাগের সদস্য নীলগঞ্জ ইউনিয়নের দায়িত্বে থাকা কামরুল আলম বলেন, ডাল ক্ষেতে বিষ প্রয়োগের ফলে এসব পাখি ও কবুতরের মৃত্যু হয়েছে এবং একজন কৃষককে অভিযুক্ত করেছেন এই এলাকার খামারিরা। আমরা আইনগত ব্যবস্থা নেওয়ার জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করব।

RELATED ARTICLES

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments