Sunday, April 28, 2024
spot_img
Homeজাতীয়সোমালিয়ার জলদস্যুদের সঙ্গে আলোচনা অনেক দূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

সোমালিয়ার জলদস্যুদের সঙ্গে আলোচনা অনেক দূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

১২ মার্চ সোমালি জলদস্যুদের কবলে পড়ে ২৩ নাবিকসহ বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহ। জিম্মি হওয়া ২৩ নাবিক ও জাহাজ মুক্ত করার জন্য সোমালিয়ার জলদস্যুদের সঙ্গে আলোচনাসহ নানামুখী তৎপরতা চলছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ। তিনি বলেছেন, আলোচনা অনেক দূর এগিয়েছে।

আজ বৃহস্পতিবার এক প্রেস ব্রিফিংয়ে তিনি এ কথা বলেন। ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে এ প্রেস ব্রিফিং অনুষ্ঠিত হয়।

আলোচনা অনেক দূর এগিয়েছে উল্লেখ করলেও এসব বিষয়ে বিস্তারিত কিছু জানাতে অস্বীকৃতি জানান হাছান মাহমুদ। জিম্মি হওয়া জাহাজে কোনো খাদ্যসংকট হয়নি বলেও দাবি তাঁর।

ভারত সীমান্ত বিএসএফের গুলিতে দুই বাংলাদেশি নিহত প্রসঙ্গে মন্ত্রী বলেন, এ ঘটনায় বিজিবি প্রতিবাদ জানিয়েছে।

গুলিতে মৃত্যুর ঘটনা আগের চেয়ে কমেছে দাবি করে হাছান মাহমুদ বলেন, সরকার চায়, গুলিবর্ষণের মতো কোনো ঘটনাই যেন না ঘটে।

ইউনূস সেন্টারের দাবি অনুযায়ী ইউনেসকোর কাছ থেকে নোবেল জয়ী ড. মুহাম্মদ ইউনূসের পুরস্কার পাওয়া প্রসঙ্গে হাছান মাহমুদ বলেন, ইউনূসের পক্ষ থেকে মিথ্যাচার করা হয়েছে। ইউনূস শান্তিতে নোবেল পেয়েছেন। কিন্তু তিনি গাজায় এত মানুষ হত্যার প্রতিবাদ করেননি। উল্টো তিনি ইসরায়েলের একজন ব্যক্তির কাছ থেকে পুরস্কার নিচ্ছেন।

এর আগে গত মঙ্গলবার (২৬ মার্চ) এমভি আবদুল্লাহর মালিকপ্রতিষ্ঠান এসআর শিপিংয়ের মুখপাত্র মো. মিজানুল ইসলাম বলেন, ‘২০ মার্চ জলদস্যুদের সঙ্গে যোগাযোগ হওয়ার পর তাদের সঙ্গে আর কোনো আলাপ হয়নি। তবে নাবিকেরা যে তাঁদের পরিবারের সঙ্গে নিয়মিত বিভিন্ন মাধ্যমে যোগাযোগ করছেন, তা আমরা তাঁদের পরিবারের সঙ্গে কথা বলে জানতে পেরেছি।’

নাবিকেরা সুস্থ ও নিরাপদে আছেন উল্লেখ করে মেহেরুল করিম বলেন, ‘আমরাও প্রতিদিন নাবিকদের পরিবারের সঙ্গে যোগাযোগ রক্ষা করছি। আপাতত এটুকুই। বাড়তি আর কোনো খবর নেই, এখনো নেই।’

প্রসঙ্গত, ৫০ হাজার টন কয়লা নিয়ে আফ্রিকার দেশ মোজাম্বিক থেকে সংযুক্ত আরব আমিরাতে যাওয়ার পথে ১২ মার্চ সোমালি জলদস্যুদের কবলে পড়ে এমভি আবদুল্লাহ।

RELATED ARTICLES

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments