Thursday, May 23, 2024
spot_img
Homeস্বাস্থ্যচোখের ক্ষতি এড়াতে প্রতিদিন যেসব খাবার খাওয়া জরুরি

চোখের ক্ষতি এড়াতে প্রতিদিন যেসব খাবার খাওয়া জরুরি

চশমা চোখে লাগা মানেই চোখ নষ্ট হয়ে গেছে এমন নয়। যদিও আমাদের মনে এমন ভুল ধারণা আছে। আমাদের চোখে নানাভাবে ক্ষতি হতে পারে। চোখ ভালো রাখতে নিয়মিত চশমা পরা, নির্দিষ্ট সময় অন্তর চোখের চিকিৎসা করানোর পাশাপাশি, রোজ পুষ্টিকর কিছু খাবার খাওয়াও জরুরি।

• চোখের স্বাস্থ্য ভালো রাখতে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডের জুড়ি মেলা ভার। শরীরের প্রয়োজনীয় ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড মেলে বিভিন্ন সামুদ্রিক মাছ থেকে। ভারতেও এখন পাওয়া যায় সার্ডিন, স্যামন কিংবা টুনা মাছ। এই ধরনের মাছের তেল চোখের জন্য খুবই উপকারী।

• চোখের যত্নে অত্যন্ত কার্যকর গাজর। গাজরের বিটা-ক্যারোটিন বা ভিটামিন এ চোখের জন্য খুবই জরুরি। নিয়মিত গাজর খেলে চোখে সংক্রমণের আশঙ্কাও কমে। ভিটামিন এ চোখের মণির যত্ন নেয়।

• ভিটামিন এ পাওয়া যায় ডিমেও। পাশাপাশি ডিমে পাওয়া যায় জিঙ্ক ও লুটিন। জিঙ্ক চোখের সাদা অংশ ভালো রাখতে সাহায্য করে। বিশেষ করে ডিমের কুসুম রোজ খেলে ভালো থাকে চোখ।

• চোখের স্বাস্থ্যের জন্য দরকার ভিটামিন সিও। আর ভিটামিন সি-র সবচেয়ে ভালো উৎস লেবু।

• দুধ কিংবা দুগ্ধজাত যে কোনো খাবারই চোখের যত্নে কাজে লাগে। দুধ এবং দইয়েও রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন এ এবং জিঙ্ক। দু’টি উপাদানই চোখের যত্নে জরুরি। যারা গরুর দুধ খেতে পারেন না, তারা কাঠবাদাম থেকে পাওয়া দুধও খেতে পারেন। তাতেও ভালো থাকে চোখ।

RELATED ARTICLES

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments