Thursday, May 23, 2024
spot_img
Homeখেলাধুলাসাকিবের ফেরার দিনটা শ্রীলঙ্কার

সাকিবের ফেরার দিনটা শ্রীলঙ্কার

শেষ বিকেলে অ্যাঞ্জেলো ম্যাথুসকে আউট করেও দিনটা নিজেদের করে নিতে পারেনি বাংলাদেশ। শ্রীলঙ্কার ব্যাটার যখন ফিরলেন ততক্ষণে চট্টগ্রাম টেস্টে বড্ড দেরি হয়ে গেছে বাংলাদেশের। প্রথম দিনে ৪ উইকেটে ৩১৪ রান তুলে টেস্টের নিয়ন্ত্রণ নিয়েছে শ্রীলঙ্কা।

দিন শেষে ৩৪ রানে অপরাজিত আছেন চান্দিমাল। আর তাঁকে আগামীকাল দ্বিতীয় দিনের শুরুতে সঙ্গ দেবেন ১৫ রানে ব্যাটিংয়ে থাকা ধনঞ্জয়া ডি সিলভা। টস জিতে অধিনায়ক ধনঞ্জয়ার ব্যাটিং নেওয়ার সিদ্ধান্ত যে সঠিক ছিল তা প্রমাণ করেছেন ইনিংস উদ্বোধন করতে নামা দুই ওপেনার নিশান মাদুশকা ও দিমুথ করুনারত্নে।

প্রথম সেশনে কোনো উইকেট না হারিয়ে ওপেনিংয়ে ৯৬ রানের জুটি গড়েন মাদুশকা-করুনারত্নে। অবশ্য ১৩ রানেই তাঁদের জুটিটা ভেঙে যেতে পারত। অভিষিক্ত হাসান মাহমুদের বলে স্লিপে মাহমুদুল হাসান জয় মাদুশকার সহজ ক্যাচ নিতে না পারায় তা আর হয়নি। ব্যক্তিগত ৯ রানে যাঁর ফেরার কথা ছিল সেই মাদুশকা পরে ক্যারিয়ারের দ্বিতীয় ফিফটি তুলে নিয়েছেন।

মাদুশকা ১০৫ বলে ৫৭ রান করে রান আউটের ফাঁদে আটকা পড়েছেন। তাঁর আগে অবশ্য রান আউটে ফেরার কথা ছিল করুনারত্নের। ১৬ তম ওভারে পাওয়া সুযোগটা অবশ্য কাজে লাগাতে পারেননি মেহেদী হাসান মিরাজ। বেশ সময় পাওয়ার পরও হাতের নিশানা ঠিক রাখতে পারেননি বাংলাদেশি অলরাউন্ডার। সেই করুনারত্নেকে পরে ৮৬ রানের সময় বোল্ড করেন হাসান।

শ্রীলঙ্কার বাঁহাতি ব্যাটারের উইকেটটি টেস্ট ক্রিকেট প্রথম উইকেট হাসানের। অভিষিক্ত বাংলাদেশি পেসার পরে দিনের শেষ উইকেটটিও নেন। ২৩ রান করা ম্যাথুসকে মিরাজের হাতে ক্যাচ দিতে বাধ্য করে। হাসানের ২ উইকেট নেওয়ার মাঝে ৭ রানের জন্য কুশল মেন্ডিসকে সেঞ্চুরি করতে দেননি সাকিব আল হাসান। ৯৩ রানে আউট হওয়ায় টেস্ট ক্যারিয়ারের দশম সেঞ্চুরি পাওয়া হয়নি মেন্ডিসের। প্রায় এক বছর পর টেস্ট খেলতে নেমে প্রথম দিনে সাকিবের সাফল্য মেন্ডিসের ওই উইকেটটিই। অন্যদিকে করুনারত্নে-মেন্ডিস সেঞ্চুরি না পেলেও বেশ স্বস্তিতে প্রথম দিন শেষ করেছে তাঁদের দল শ্রীলঙ্কা।

RELATED ARTICLES

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments