Monday, May 20, 2024
spot_img
Homeখেলাধুলাঅবশেষে ভাঙল শ্রীলঙ্কার উদ্বোধনী জুটি

অবশেষে ভাঙল শ্রীলঙ্কার উদ্বোধনী জুটি

ক্যাচ মিস ও রান আউটের সুযোগ হাতছাড়ায় প্রথম সেশনটি বাংলাদেশের হয়নি। তবে দ্বিতীয় সেশনের শুরুতেই উইকেটের দেখা পেয়েছে স্বাগতিকরা। ইনিংসের ২৯ ওভারে মেহেদী হাসান মিরাজের বল কাভারে খেলেছিলেন করুনারত্নে। এক রান পূর্ণ করার পর দ্বিতীয় রানের জন্য ক্রিজ ছেড়ে বেরিয়ে গিয়েছিলেন মাদুশকা। কিন্তু করুনারত্নে তাকে ফেরত পাঠান। এতে ক্রিজে ফেরার আগেই হাসানের দুর্দান্ত থ্রোতে স্ট্যাম্প ভেঙে দেন লিটন। রান আউটে কাটা পড়ে ৫৭ রানে সাজঘরে ফিরলেন মাদুশকা।

৩৫ ওভার শেষে ১ উইকেট হারিয়ে ১১৩ রানে ব্যাট করছে শ্রীলঙ্কা। ১০ রান নিয়ে উইকেটে আছেন কুশল মেন্ডিস। অপর অপরাজিত ব্যাটার করুনারত্নের সংগ্রহ ৪২ রান।

ক্যাচ মিস ও রান আউটের সুযোগ হাতছাড়ায় হতাশার সেশন বাংলাদেশের

ক্যাচ মিস ও রান আউটের সুযোগ হাতছাড়ায় প্রথম সেশন হলো না বাংলাদেশের।  দুই ওপেনার দিমুথ করুণারত্নে ও নিশান মাদুশকার ওপেনিং জুটিতে লাঞ্চে গেছে শ্রীলঙ্কা। ২৭ ওভার শেষে কোনো উইকেট না হারিয়ে ৮৮ রানে আছে লঙ্কানরা। ৯ রানে জীবন পাওয়া মাদুশকা ৮০ বলে ফিফটি করেছেন। করুনারত্নেও হাফ সেঞ্চুরি করার পথে। লাঞ্চে যাওয়ার আগে ৫৫ রানে মাদুশকা ও ৩৩ রানে আছেন করুনারত্নে।

টসে হেরে বোলিং করতে নেমে শুরু থেকেই উদ্বোধনী জুটি ভাঙার আশায় বাংলাদেশ। তবে দুই পেসারের সঙ্গে দুই স্পিনার যোগ করেও সাফল্য পাচ্ছে না স্বাগতিকরা। এর মধ্যেই রানের গতি বাড়িয়ে চলেছেন লঙ্কান দুই ওপেনার নিশান মাদুশকা ও দিমুথ করুনারত্নে। বাংলাদেশও সুযোগ পেয়েছিল, কিন্তু কাজে লাগাতে পারেনি। দলীয় ১৩ রানেই এই জুটি ভাঙতে পারতো। প্রথম ঘন্টায় হাসান মাহমুদের বলে মাদুশকার ক্যাচ ছাড়েন মাহমুদুল হাসান জয়।

দ্বিতীয় ঘন্টায় রান আউটের সুযোগ কাজে লাগাতে পারেননি মেহেদী হাসান মিরাজ। বেঁচে যান দিমুথ করুনারত্নে। এরপর ২২তম ওভারেও দ্বিতীয় জীবন পান করুনারত্নে। হাসানের বাউন্সারে ক্যাচ তোলেন অভিজ্ঞ বাঁহাতি ওপেনার। কিন্তু সেটিও নিতে পারেননি সাকিব আল হাসান। ২২ রানে জীবন পান করুনারত্নে। দুই ওপেনারকে ফেরাতে তিন বার সুযোগ নষ্ট করায় পুরো সেশনে কোনো দাপট দেখাতে পারেনি বাংলাদেশ

এই টেস্ট দিয়েই প্রায় এক বছর পর লাল বলের ক্রিকেটে ফিরেছেন সাকিব। সবমিলিয়েও সময়টা কম নয়। ভারত বিশ্বকাপের শেষ দিকে চোটের কারণে ছিটকে যাওয়ার পর জাতীয় দলের হয়ে আর খেলেননি এই অলরাউন্ডার। এছাড়া আজ লঙ্কানদের বিপক্ষে ম্যাচ দিয়েই টেস্ট অভিষেক হয়েছে তরুণ পেসার হাসান মাহমুদের। বাংলাদেশের একাদশে পরিবর্তন এই দুটিই। আগের ম্যাচের একাদশে থাকা দুই পেসার শরিফুল ইসলাম ও নাহিদ রানার জায়গা হয়নি এবার। এদিকে চোটের কারণে ছিটকে যাওয়া কাসুন রাজিথার জায়গায় লঙ্কান স্কোয়াডে আসিথা ফার্নান্দোকেই দলে নিয়েছে সফরকারীরা। তাদের একাদশে পরিবর্তনও এই একটিই।

বাংলাদেশ দল: মাহমুদুল হাসান জয়, জাকির হাসান, নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হক, সাকিব আল হাসান, শাহাদাত হোসেন, লিটন কুমার দাস, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, সৈয়দ খালেদ আহমেদ ও হাসান মাহমুদ।

শ্রীলঙ্কা একাদশ: দিমুথ কারুনারাত্নে, নিশান মাদুশকা, কুশল মেন্ডিস (উইকেটরক্ষক), অ্যাঞ্জেলো ম্যাথিউস, দিনেশ চান্দিমাল, ধনাঞ্জয়া ডি সিলভা, কামিন্দু মেন্ডিস, প্রাবাথ জয়সুরিয়া, আসিথা ফার্নান্দো, লাহিরু কুমারা, বিশ্ব ফার্নান্দো।

RELATED ARTICLES

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments