Thursday, May 9, 2024
spot_img
Homeআবহাওয়াআজ ঢাকাসহ ৪ বিভাগে বৃষ্টির আভাস, বাড়তে পারে তাপমাত্রাও

আজ ঢাকাসহ ৪ বিভাগে বৃষ্টির আভাস, বাড়তে পারে তাপমাত্রাও

আজসহ পরবর্তী তিন দিন ঢাকাসহ দেশের কয়েকটি বিভাগে বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। সেই সঙ্গে এই সময়ের মধ্যে তাপমাত্রা বাড়তে পারে বলেও জানানো হয়েছে। অন্যদিকে ঢাকায় সকাল থেকে প্রবাহিত বাতাসের গতি অস্থায়ীভাবে দমকা হাওয়ায় রূপ নিয়ে ৪০ থেকে ৫০ কিলোমিটার পর্যন্ত বাড়তে পারে।

আজ শনিবার সকালে প্রকাশিত আবহাওয়ার পূর্বাভাস বার্তায় এ তথ্য জানা গেছে। সকাল ৯টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে—মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

আজ ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ী দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এ ছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সেই সঙ্গে সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।

এ দিন ঢাকায় পশ্চিম বা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ১০ থেকে ১৫ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হতে পারে, যা অস্থায়ীভাবে দমকা হাওয়ায় ৩০ থেকে ৪০ কিলোমিটার পর্যন্ত বাড়তে পারে।

আগামীকাল রোববার রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ী দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বাড়তে পারে।

পরদিন সোমবার বৃষ্টিপাতের সম্ভাবনাময় আওতা অনেকাংশে কমবে বলে পূর্বাভাসে বলা হয়েছে। এ দিন শুধু সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ী দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে বলে জানানো হয়েছে। এ ছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। তবে এ দিন সারা দেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকার সম্ভাবনা থাকলেও রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে।

এ দিকে দেশের ৪৪টি আবহাওয়া পর্যবেক্ষণাগারের তথ্য অনুযায়ী গত ২৪ ঘণ্টায় নিকলীতে সর্বোচ্চ ৬২ মিলিমিটার বৃষ্টির রেকর্ড হয়েছে। এই সময়ে ঢাকায় ১৭ মিলিমিটার বৃষ্টির রেকর্ড করা হয়েছে।

গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল মোংলায় ৩৫ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে নিকলীতে ২০ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

RELATED ARTICLES

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments