Monday, May 20, 2024
spot_img
Homeবিনোদনচতুর্থবারের মতো ফিল্মফেয়ার জিতলেন জয়া আহসান

চতুর্থবারের মতো ফিল্মফেয়ার জিতলেন জয়া আহসান

চতুর্থবারের মতো ‘ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডস বাংলা’র পুরস্কার জিতলেন দুই বাংলার জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান। গতকাল শুক্রবার কলকাতা শহরের আইটিসি রয়েল বেঙ্গল হোটেলে বসে এবারের ‘ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডস বাংলা ২০২৪ ’-এর আসর। আর সেখানেই কৌশিক গাঙ্গুলী পরিচালিত ‘অর্ধাঙ্গিনী’তে অভিনয়ের জন্য সেরা পার্শ্ব অভিনেত্রী ক্যাটাগরিতে পুরস্কার জেতেন জয়া।

এবারের মনোনয়ন ছিল জয়ার টানা ষষ্ঠবারের ফিল্মফেয়ার মনোনয়ন। ‘ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডস বাংলা ২০২৩’-এ সৃজিত মুখোপাধ্যায় পরিচালিত ‘দশম অবতার’ সিনেমার জন্য প্রধান চরিত্রে সেরা অভিনেত্রী ও কৌশিক গাঙ্গুলী পরিচালিত ‘অর্ধাঙ্গিনী’তে অভিনয়ের জন্য সেরা পার্শ্ব অভিনেত্রী ক্যাটাগরিতে মনোনয়ন পেয়েছিলেন জয়া। আর ‘অর্ধাঙ্গিনী’তে পুরস্কারের মধ্য দিয়ে চতুর্থবারের মতো পুরস্কার জিতলেন জয়া।

পুরস্কার পাওয়ার প্রতিক্রিয়ায় জয়া বলেন, ‘সমালোচক আর জনপ্রিয় শাখায় এর আগে আমি পেয়েছি। কিন্তু এই শাখায় এটিই আমার প্রথম। ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই আমার টিমের সবাইকে। পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের দর্শক, শুভানুধ্যায়ী এবং সাংবাদিক সবাইকে ধন্যবাদ আমাকে ভালোবাসা দেওয়ার জন্য।’

পুরস্কার হাতে জয়া আহসান। ছবি: ফেসবুক‘ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডস বাংলা ২০১৭’ আসরে কৌশিক গাঙ্গুলীর ‘বিসর্জন’ দিয়ে অর্জনের গল্পটা শুরু করেন জয়া। ২০১৮ সালের পুরস্কার প্রধান অনুষ্ঠানে জনপ্রিয় শাখায় শ্রেষ্ঠ অভিনেত্রী হিসেবে প্রথম ফিল্মফেয়ার পুরস্কার ঘরে তোলেন তিনি। দুই বছর এই আসর বন্ধ থাকার পর ২০২০ সালে অতনু ঘোষ পরিচালিত ‘রবিবার’ ও কৌশিক গাঙ্গুলী পরিচালিত ‘বিজয়া’ সিনেমার জন্য সমালোচকের বিচারে সেরা অভিনেত্রীর পুরস্কার জয় করেন জয়া।

২০২১ সালে ফিল্মফেয়ারের হ্যাটট্রিক করেন জয়া। অতনু ঘোষ পরিচালিত ‘বিনিসুতোয়’ সিনেমার জন্য সমালোচক বিচারে সেরা অভিনেত্রী ক্যাটাগরিতে ফিল্মফেয়ার জেতেন তিনি।

গত বছর অনুষ্ঠিত হয় ‘ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডস বাংলা ২০২২ ’-এর আসর। এতে সায়ন্তন মুখার্জির ‘ঝরা পালক’ ছবিটির জন্য সমালোচক বিভাগে শ্রেষ্ঠ অভিনেত্রীর মনোনয়ন পান তিনি। তবে সেবার হালি ফিল্মফেয়ারের দখল নিতে পারেননি এই অভিনেত্রী।

পুরস্কারের মঞ্চে জয়া আহসান। ছবি: ফেসবুকপ্রসঙ্গত, জয়া ছাড়াও এবার সাফল্যে শামিল হলেন বাংলাদেশের আরও দুজন, অভিনেত্রী তাসনিয়া ফারিণ ও অভিনেতা সোহেল মণ্ডল প্রথমবারের মতো ফিল্মফেয়ার জিতেছেন। ‘ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডস বাংলা ২০২৪’-এর আসরে সেরা নবাগতর পুরস্কার জিতেছেন ফারিণ ও সোহেল।

উল্লেখ্য, ২০১৩ সালে অরিন্দম শীলের হাত ধরে কলকাতার সিনেমায় প্রথমবারের মতো অভিনয় করেন জয়া। টালিউড সিনেমা ‘আবর্ত’তে অভিনয়ের জন্য ‘ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডস বাংলা ২০১৪ ’-এ সেরা নবাগত অভিনেত্রীর মনোনয়ন পেয়েছিলেন তিনি; তবে পুরস্কৃত হননি। এরপর ২০১৭ সালের পুরস্কারের আসরে অরিন্দম শীলের পরিচালনায় ‘ঈগলের চোখ’ সিনেমায় অভিনয়ের জন্য ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডসে মনোনয়ন পেয়েছিলেন তিনি; তবে প্রথমবারের পর সেবারও ফিরতে হয় খালি হাতে।

RELATED ARTICLES

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments