Thursday, May 23, 2024
spot_img
Homeবিশ্বরমজানে গ্র্যান্ড মসজিদ থেকে ৪ হাজারের বেশি ব্যক্তি গ্রেপ্তার

রমজানে গ্র্যান্ড মসজিদ থেকে ৪ হাজারের বেশি ব্যক্তি গ্রেপ্তার

সৌদি আরবের পবিত্র গ্র্যান্ড মসজিদের মধ্যে নেতিবাচক আচরণে জড়িত থাকার কারণে রমজান মাস শুরুর পর থেকে এ পর্যন্ত ৪ হাজারের বেশি ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছে সৌদি কর্তৃপক্ষ। দুবাইভিত্তিক সংবাদমাধ্যম গালফ নিউজ এক প্রতিবেদনে খবরটি দিয়েছে।

সে সঙ্গে, ওমরাহর ভুয়া অফার দিয়ে বিদেশিদের সঙ্গে প্রতারণা করার অভিযোগে ৩৫টি প্রতারক প্রতিষ্ঠানকে শনাক্ত এবং সেগুলো বন্ধ করে দিয়েছে সৌদি সরকার।

তীর্থযাত্রায় আসা মুসল্লিদের জন্য শান্তিপূর্ণ এবং আরামদায়ক অভিজ্ঞতা প্রদানের লক্ষ্যে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং দুটি পবিত্র মসজিদ কর্তৃপক্ষের সমন্বিত প্রচেষ্টার অংশ হিসেবে এ পদক্ষেপগুলো নেওয়া হয়েছে।

বছরের অন্যান্য সময়ের তুলনায় রমজান মাসে সৌদি আরবের পবিত্র শহর মক্কা ও মদিনায় মুসল্লিদের ভিড় বৃদ্ধি পায়। রমজানের শেষ ১০ দিনে নামে মুসল্লিদের ঢল। বিশ্বের নানা প্রান্ত থেকে এ সময়ে ওমরাহ পালন করতে আসেন লাখ লাখ মুসল্লি। এ সময় ভিড় কমানোর জন্য মুসল্লিদের কিছু নির্দেশনা দিয়েছে সৌদির হজ ও ওমরাহ মন্ত্রণালয়।

কাবায় আসার বদলে ওমরাহ পালন করতে আসা মুসল্লিরা যেন হোটেলে নামাজের যে ব্যবস্থা রয়েছে সেখানে নামাজ আদায় করেন, সে আহ্বান জানিয়েছে মন্ত্রণালয়। বিশেষ করে, রমজানের শেষ ১০ দিন এই নির্দেশনা পালনের অনুরোধ করা হয়েছে।

এর আগে ভিড় কমাতে এবারের রমজানে একজন মুসল্লিকে শুধুমাত্র একবারই ওমরাহ করার সুযোগ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল সৌদি কর্তৃপক্ষ। ওমরাহ পালনের জন্য সৌদি আরবের সরকারি ওয়েবসাইট নুসুকে অনুমতি নিতে হয়। কেউ যখন একবার ওমরাহ করেন তখন সেটি অ্যাপে লিপিবদ্ধ হয়ে যায়।

যখন একই ব্যক্তি আবারও ওমরাহর অনুমতি চেয়ে আবেদন করেন তখন তাকে একটি বার্তা পাঠানো হয়। এতে বলা হয় যে, রমজান মাসে একজন মুসল্লি কেবল একবারই ওমরাহ পালন করতে পারবেন।

RELATED ARTICLES

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments