Sunday, May 19, 2024
spot_img
Homeখেলাধুলালক্ষ্য ৫১১, মধ্যাহ্নবিরতির আগে বাংলাদেশ করল ৩১

লক্ষ্য ৫১১, মধ্যাহ্নবিরতির আগে বাংলাদেশ করল ৩১

টেস্টে সর্বোচ্চ রান তাড়া করে জয়ের রেকর্ডটি ওয়েস্ট ইন্ডিজের। ২০০৩ সালে অ্যান্টিগায় অস্ট্রেলিয়ার দেওয়া ৪১৮ রান তাড়া করে জিতেছিল ক্যারিবীয়ারা। চট্টগ্রাম টেস্টে বাংলাদেশ যে লক্ষ্য পেয়েছে সেটি এরচেয়েও ৯৩ রান বেশি। অর্থাৎ—৫১১! হাতে আছে আরও দেড় দিন ও ১০ উইকেট। তারপরও এত বিশাল রানের পাহাড় পাড়ি দেওয়া কী সম্ভব হবে?

লক্ষ্য তাড়ায় শুরুটা অবশ্য দারুণ করেছে স্বাগতিকেরা। কোনো উইকেট না হারিয়ে মধ্যাহ্নবিরতিতে গেছে ৩১ রান নিয়ে। জয়ের জন্য দরকার আরও ৪৮০ রান! ব্যাটিংয়ে আছেন দুই ওপেনার মাহমুদুল হাসান জয় (১৯) ও জাকির হাসান (১১)।

এর আগে শ্রীলঙ্কা ইনিংস ঘোষণা করে ৭ উইকেটে ১৫৭ রানে। সফরকারী দল প্রথম ইনিংসে পায় ৫৩১ রানের স্কোর। চাইলে গতকালকেই বাংলাদেশকে ফলোঅনে পাঠাতে পারত তারা। নাজমুল হোসেন শান্তরা যে প্রথম ইনিংসে গুটিয়ে যায় মাত্র ১৭৮ রানে! ৩৫৩ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করে লঙ্কানরা। তবে গতকাল তাদের তৃতীয় দিন পার করতে হয় হাসান মাহমুদের তোপের সামনে ৬ উইকেটে ১০২ রান নিয়ে। আজ তার সঙ্গে ১ উইকেট হারিয়ে ৫৫ রান যোগ করেই দেয় ইনিংসের ঘোষণা।

সেই উইকেটটি অ্যাঞ্জেলো ম্যাথুসের। গতকালকেই যিনি সাজঘরে ফিরতে পারতেন। কিন্তু স্লিপে শাহাদাত হোসেন দিপু ম্যাথুসের ক্যাচ ছাড়েন। আজ ৩৯ রানে চতুর্থ দিন শুরু করে লঙ্কান অলরাউন্ডার আবারও ইনিংসের শুরুতে জীবন পান। সেই স্লিপেই ক্যাচ তুলে দিয়েছিলেন। কিন্তু ছিলেন না কেউ। সেই সুযোগ ফিফটি পেয়েছেন ম্যাথুস। শেষ পর্যন্ত ৫৬ রান করে সাকিব আল হাসানের দুর্দান্ত ডেলিভারিতে বোল্ড হন তিনি।

এরপর বিশ্ব ফার্নান্ডোকে (৮*) নিয়ে উইকেটে কিছুক্ষণ কাটান প্রবাত জয়াসুরিয়া (২৮*)। ৩ রান নিয়ে দিন শুরু করেছিলেন তিনি।

RELATED ARTICLES

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments