Thursday, May 9, 2024
spot_img
Homeবিনোদনমস্কো চলচ্চিত্র উৎসবে মনোজের ‘হইতে সুরমা’

মস্কো চলচ্চিত্র উৎসবে মনোজের ‘হইতে সুরমা’

৪৬তম মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রথমবারের মতো নির্বাচিত হলো বাংলাদেশের কোনো স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র। ‘হইতে সুরমা’ শিরোনামের সিনেমাটি যৌথভাবে নির্মাণ করেছেন অভিনেতা মনোজ প্রামাণিক ও সুব্রত সরকার।

গত বছরের এপ্রিলে ইন্টারন্যাশনাল একাডেমি অব ফিল্ম অ্যান্ড মিডিয়ার উদ্যোগে আয়োজিত ‘ইকো ফিল্ম ল্যাব: ইন্টারন্যাশনাল ফিল্ম রেসিডেন্সি’র অংশ হিসেবে এই চলচ্চিত্র নির্মাণ করেছেন তাঁরা। সেখানে গাইড হিসেবে ছিলেন ভারতীয় চলচ্চিত্র নির্মাতা-কবি সানাল কুমার শশীধরন।

সিনেমাটির দৃশ্যধারণ হয়েছে সুনামগঞ্জের টাঙ্গুয়ার হাওর তীরবর্তী তাহিরপুর উপজেলার শনির হাওর এবং এর আশপাশের এলাকায়। নদীদূষণ ও প্রকৃতিকে ধ্বংস করে মানুষ কীভাবে উল্টো প্রকৃতির প্রতিশোধের শিকার হয়, সেটা নিয়েই ব্যঙ্গাত্মক এই চলচ্চিত্র।

জানা গেছে, মস্কো চলচ্চিত্র উৎসবে সিনেমাটির পক্ষে উপস্থিত থাকবেন প্রযোজক বিবেশ রায়, সহপ্রযোজক অসিম আলতোখাইস ও অভিনেতা-পরিচালক মনোজ প্রামাণিক।

হইতে সুরমা’র পোস্টার। ছবি: ফেসবুকঅভিনয় করেছেন মিল্লাত হোসেন, ফিরোজ আহম্মেদ, বিজয় দাস, মণিকা দাস, মনজু তালুকদারসহ অনেকে। চিত্রগ্রহণ করেছেন সুপ্তক, সংগীত করেছেন সায়ন্তন। আমেরিকান ফিল্ম ইনস্টিটিউটে হয়েছে ছবিটির সম্পাদনা। আগামী ২২ এপ্রিল মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে স্বল্পদৈর্ঘ্যটি প্রদর্শিত হবে।

উল্লেখ্য, এর আগে রাশিয়ার এ উৎসবের ৪৪ তম আসরে বাংলাদেশের যুবরাজ শামীমের ‘আদিম’ ও ৪৫ তম আসরে নুরুল আলম আতিকের ‘পেয়ারার সুবাস’ প্রদর্শিত হয়েছিল। এর মধ্যে আদিম জিতে নিয়েছিল দুটি বিভাগে পুরস্কার।

RELATED ARTICLES

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments