Sunday, June 23, 2024
spot_img
Homeবিশ্বমোজাম্বিকে ফেরি ডুবে ৯০ জনের মৃত্যু

মোজাম্বিকে ফেরি ডুবে ৯০ জনের মৃত্যু

আফ্রিকার দেশ মোজাম্বিকে ফেরি ডুবে ৯০ জনেরও বেশি মারা গেছে। দেশটির উপকূলীয় অঞ্চলে সংঘটিত এই দুর্ঘটনা ডুবে যাওয়া ফেরটিতে ১৩০ জন যাত্রী ছিল বলে অনুমান করা হচ্ছে। এর মধ্যে মাত্র ৫ জনকে এখন পর্যন্ত উদ্ধার করা সম্ভব হয়েছে।

স্থানীয় সূত্র ও কর্তৃপক্ষের বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, মোজাম্বিকের নামপুলা অঞ্চলের বাসিন্দাদের একটি দল কলেরার প্রাদুর্ভাব থেকে বাঁচতে ফেরিটিতে করে পালিয়ে যাচ্ছিলেন। মূলত যাত্রীর সংখ্যা পরিমাণের চেয়ে বেশি হয়ে যাওয়ার কারণে ফেরিটি ডুবে যায়।

নামপুলার স্বরাষ্ট্রসচিব জাইমো নেটো জানান, ফেরিটিতে করে লোকজন কলেরার প্রাদুর্ভাব থেকে বাঁচতে পালিয়ে যাচ্ছিল। তিনি বলেন, ‘নৌযানটিতে মাত্রাতিরিক্ত যাত্রী ও সেটি যাত্রী পরিবহনে উপযোগী না হওয়ার কারণে সেটি ডুবে গিয়েছে।’ মারা যাওয়াদের মধ্যে বেশ কয়েকজন শিশু আছে বলেও জানিয়েছেন তিনি।

স্থানীয় কর্তৃপক্ষের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, যাত্রীবাহী ফেরিটি মোজাম্বিকের লুঙ্গা প্রদেশ থেকে ভারত মহাসাগরে অবস্থিত মোজাম্বিক দ্বীপের দিকে যাচ্ছিল। কিন্তু যাত্রী বেশি হয়ে যাওয়া ও ফেরিটি অনুপযোগী হওয়ার কারণে সেটি নামপুলা উপকূলে গিয়ে ডুবে যায়।

জাইমো নেটো আরও জানিয়েছেন, এই দুর্ঘটনার কারণ জানতে তদন্ত চলছে। তিনি আরও জানিয়েছেন, এখন পর্যন্ত ৫ জনকে জীবিত অবস্থায় উদ্ধার করা সম্ভব হয়েছে। উদ্ধার করা ব্যক্তিদের মধ্যে ২ জনকে চিকিৎসা দেওয়া হচ্ছে। বাকি ৩ জন সুস্থ আছেন।

RELATED ARTICLES

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments