Thursday, May 2, 2024
spot_img
Homeধর্মরোজার সওয়াব নষ্ট হয় যেভাবে

রোজার সওয়াব নষ্ট হয় যেভাবে

রোজা মুমিনের ঢালস্বরূপ। এটি গুনাহ থেকে বাঁচার ঢাল। যুদ্ধের ময়দানে ঢাল যেমন শত্রুর আক্রমণ থেকে রক্ষা করে, তেমনি রোজাও একজন মুমিনকে গুনাহ থেকে বাঁচিয়ে রাখে। হাদিসে বর্ণিত হয়েছে, ‘রোজা হলো ঢাল।’ (সহিহ বুখারি: ১৮৯৪)

তবে শত্রুপক্ষের ক্রমাগত আক্রমণে ঢাল যেমন ছিদ্র হয়ে যায়, তদ্রূপ কিছু কথা ও কাজের মাধ্যমে রোজাও নষ্ট হয়ে যায়। তখন রোজা আর ঢাল হিসেবে কাজ করে না। অর্থাৎ গুনাহ থেকে বিরত রাখে না। যে দুটি কাজ রোজার মাহাত্ম্যকে ক্ষুণ্ণ করে সে দুটির একটি হলো, গিবত। গিবত একটি জঘন্য পাপ। রমজান কিংবা রমজানের বাইরে—সবসময় এটি অপরাধ। কারও গিবত করা মানে তার মৃত ভাইয়ের গোশত ভক্ষণ করার মতো। আল্লাহ তাআলা বলেন, ‘এবং একে অপরের গিবত করো না। তোমাদের কেউ কি তার মৃত ভাইয়ের গোশত খেতে পছন্দ করে? বস্তুত তোমরা তা ঘৃণা করো।’ (সুরা হুজুরাত: ১২)

দ্বিতীয়টি হলো, মিথ্যা বলা। সবচেয়ে বড় কবিরা গুনাহের মধ্যে মিথ্যা কথা বলাও একটি। আনাস (রা.) থেকে বর্ণিত, নবী সা. বলেছেন, ‘কবিরা গুনাহসমূহের মধ্যে সবচেয়ে বড় গুনাহ হচ্ছে, আল্লাহর সঙ্গে শরিক করা, প্রাণ হত্যা করা, মা-বাবার অবাধ্য হওয়া এবং মিথ্যা বলা। কিংবা বলেছেন, মিথ্যা সাক্ষ্য দেওয়া। (সহিহ বুখারি: ৬৮৭১) গিবত করা বা মিথ্যা কথা বলা সবসময় পাপ। তবে হাদিসে এসেছে, রোজা অবস্থায় এই দুই পাপ থেকে বিরত থাকতে না পারলে রোজার সওয়াব থেকেই মাহরুম হতে হবে।

লেখক: ইসলামবিষয়ক গবেষক 

RELATED ARTICLES

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments