Wednesday, February 21, 2024
Google search engine
Homeআন্তর্জাতিকতুরস্কে ফের ভূমিকম্প

তুরস্কে ফের ভূমিকম্প

আদানায় ভূমিকম্পের পর রাস্তায় নেমে আসেন সাধারণ মানুষ। উদ্বেগ-উৎকণ্ঠা নিয়ে ফোনে আত্মীয়-স্বজনের খোঁজ নেওয়ার চেষ্টা করেন তারা। মাঝারি মাত্রার ভূমিকম্পে আবারও কেঁপে উঠেছে এশিয়া-ইউরোপের মধ্যবর্তী দেশ তুরস্ক। তার্কিস দুর্যোগ ও জরুরি ব্যবস্থাপনা কর্তৃপক্ষ (এএফএডি) জানিয়েছে, মঙ্গলবার (২৫ জুলাই) সকাল ৮টা ৪৪ মিনিটে আদানা প্রদেশে ৫ দশমিক ৫ মাত্রার ভূমিকম্পটি সংঘটিত হয়।
তবে ভূমিকম্পটি ছোট হলেও ওই সময় সাধারণ মানুষের মধ্য ব্যাপক আতঙ্ক তৈরি হয় বলে জানিয়েছে সংবাদমাধ্যম ডেইলি সাবাহ। মাত্র সাড়ে পাঁচ মাস আগে জোড়া ভূমিকম্পে দেশটির দক্ষিণাঞ্চলে ৫০ হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়। ওই বিপর্যয়ের কথা এখনো ভুলতে পারেননি অনেকে। ফলে মাঝারি ভূমিকম্প হওয়া সত্ত্বেও অনেকে রাস্তায় নেমে আসা ও নিরাপদ আশ্রয়ের জন্য ছোটাছুটি করতে থাকেন।
দুর্যোগ ও জরুরি ব্যবস্থাপনা কর্তৃপক্ষ জানিয়েছে, ভূমিকম্পটির উৎপত্তি হয়েছিল প্রদেশের কোজান বিভাগে। আর এটি মাটির ১১ দশমিক ২৭ কিলোমিটার গভীরে সংঘটিত হয়েছিল।
ভূমিকম্পটি শহরের কেন্দ্র এবং আশপাশের বিভাগগুলোতে অনুভূত হয়। এর সঙ্গে সঙ্গেই সবার মধ্যে উৎকণ্ঠা ছড়িয়ে পড়ে।
প্রাথমিক তথ্যে জানা গেছে, ভূমিকম্পে বড় ধরনের কোনো ক্ষয়ক্ষতি বা হতাহতের ঘটনা ঘটেনি।
৫ দশমিক ৫ মাত্রার ভূমিকম্পের পর আরও তিনবার আফটার শক বা ছোট কম্পন অনুভূত হয়। আদানা ছাড়াও পার্শ্ববর্তী দিয়ারবারকার এবং মারসিন প্রদেশের মানুষও ভূমিকম্পটি টের পান বলে জানিয়েছে স্থানীয় সংবাদমাধ্যম।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments